দেশ

একমাসের মধ্যেই চালু হবে ‘এক দেশ এক রেশন কার্ড’, কেন্দ্র ও রাজ্য সরকারগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের

আগামী ৩১শে জুলাইয়ের মধ্যেই চালু দেশজুড়ে চালু হতে চলেছে ‘এক দেশ এক রেশন কার্ড’ ব্যবস্থা। আজ, মঙ্গলবার এই মর্মে কেন্দ্র ও সমস্ত রাজ্য সরকারগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।

এই অতিমারির মধ্যে পরিযায়ী শ্রমিকদের যাতে বিনামূল্যে রেশন মারফৎ শুকনো খাবার দেওয়া হয়, সেই বিষয়েও কেন্দ্রকে স্পষ্ট নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে তিনজন সমাজকর্মী শীর্ষ আদালতে আবেদন জানায়। সেই আবেদনের ভিত্তিতেই বিচারপতি এম আর শাহ ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চে এই নির্দেশ দেওয়া হল।

আরও পড়ুন- ওয়েবসাইটে মুকুলের জায়গায় জগন্নাথের নাম, তবে কী তিনিই হতে চলেছেন বিজেপির সর্বভারতীয় সহ-সভাপতি?

করোনার দ্বিতীয় ঢেউ ধেয়ে আসতেই কোনও কোনও রাজ্যে পূর্ণ আবার কোনও কোনও রাজ্যে আংশিক লকডাউন ঘোষণা করা হয়েছে। এমন পরিস্থিতিতে পরিযায়ী শ্রমিকরা যাতে রেশন ও খাদ্য নিরাপত্তা থেকে বঞ্চিত না হয়, এই কারণে অঞ্জলি ভরদ্বাজ, হর্ষ মান্ডের ও জগদীপ চোকার নামের এই তিন সমাজকর্মী এই বিষয়ে সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের আবেদন জানান।

আজ, মঙ্গলবার এই মামলার শুনানি ছিল। এদিন কেন্দ্র ও রাজ্যগুলিকে একাধিক নির্দেশিকা দেয় সুপ্রিম কোর্ট। দেখে নিই নির্দেশিকায় কী কী বলা হয়েছে-

  • ৩১ জুলাইয়ের মধ্যে গোটা দেশে এক দেশ এক রেশন প্রকল্প চালু করতেই হবে।
  • পরিযায়ী শ্রমিকদের বিনামূল্যে রেশন দিতে হবে অতিমারি শেষ না হওয়া পর্যন্ত।
  • ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের সহায়তায় অসংগঠিত ক্ষেত্রে নিযুক্ত পরিযায়ী শ্রমিকদের ডেটাবেস সংগ্রহ করে পোর্টাল বানাতে হবে।
  • প্রত্যেক রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কমিউনিটি কিচেনের ব্যবস্থা করতে হবে পরিযায়ী শ্রমিকদের জন্য।
  • এছাড়াও পরিযায়ী শ্রমিকদের জন্য নানান কল্যাণমূলক উদ্যোগ নিতে হবে

Related Articles

Back to top button