দেশ

আদালতকে অবমাননার জের! চারমাসের জেল, ২ হাজার টাকার জরিমানা, ঋণখেলাপি বিজয় মালিয়াকে সাজা শোনাল সুপ্রিম কোর্ট

আদালতকে অবমাননার দায়ের বিজয় মালিয়াকে সাজা দিল সুপ্রিম কোর্ট। ঋণখেলাপি মালিয়াকে চারমাসের জেল ও ২ হাজার টাকার জরিমানার সাজা দিয়েছে শীর্ষ আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে জরিমানার ২ হাজার টাকা জমা না দিতে পারলে আরও দু’মাস জেলে কাটাতে হবে তাঁকে, এমনটাই জানাল সুপ্রিম কোর্ট।

ঋণখেলাপি বিজয় মালিয়াকে শীর্ষ আদালত ৬,২০০ কোটির টাকারও বেশি ব্যাঙ্ক ঋণ পরিশোধ করার নির্দেশ দেয়। বারবার নির্দেশ অমান্য করেও কোনও অনুশোচনা নেই ব্যবসায়ীর। তাই এই সাজা ঘোষণা করা হয়েছে। এর পাশপাশি সুপ্রিম কোর্ট এও জানিয়েছে, আদালতের নির্দেশ অমান্য করে মালিয়া যে ৪ কোটি মার্কিন ডলার বা ৩১৭ কোটি ৬৩ লক্ষ টাকা নিজের পরিবারের সদস্যদের নামে ট্রান্সফার করেছেন, তা বেআইনি। সেই টাকা মালিয়ার পরিবারের সদস্যদের ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছে যে মালিয়ার পরিবার যদি এই টাকা ফেরত না দেয়, তাহলে মামলাকারীরা তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করতে পারবেন। এই সম্পত্তি বাজেয়াপ্ত করার জন্য মামলাকারীদের সাহায্য করবে ভারতের সমস্ত এজেন্সি। কেন্দ্র সুপ্রিম কোর্টে জানিয়েছে যে ইতিমধ্যেই বিজয় মালিয়ার অনেক সম্পত্তিই বাজেয়াপ্ত করা হয়েছে।

গত ফেব্রুয়ারি মাসে সলিসিটর জেনারেল তুষার মেটা সুপ্রিম কোর্টে জানান যে ঋণখেলাপি মামলায় অভিযুক্ত এবং পলাতক বিজয় মালিয়া, নীরব মোদী এবং মেহুল চোকসির কাছ থেকে মোট ১৮,০০০ কোটি টাকা উদ্ধার করা হয়েছে। ৬৬ বছর বয়সি মাল্যের বিরুদ্ধে ৯ হাজার কোটির টাকার বেশি ঋণখেলাপির অভিযোগ রয়েছে। বর্তমানে ব্রিটেনে রয়েছেন তিনি।

বিজয় মালিয়ার প্রত্যার্পণের জন্য ভারত সরকার ইতিমধ্যেই আইনি প্রক্রিয়া শুরু করে দিয়েছে। তবে নানান ধরণের আইনি মারপ্যাচের ফলে তাঁকে দেশে ফেরানো সম্ভব হয়নি। এবার সুপ্রিম কোর্টের এই নতুন রায় আদৌ বিজয় মালিয়ার উপর কীভাবে কার্যকর হবে, তা নিয়েও যথেষ্ট ধন্দ রয়েছে।

Related Articles

Back to top button