India

সংক্রমনের ভয়! জেলে বন্দি সংখ্যা কমানো ও প্যারোলে মুক্তির দিন বাড়ানোর নির্দেশ সুপ্রিম কোর্টের!

বিজ্ঞাপন

দেশ জুড়ে ভয়াবহ করোনা সংক্রমণের হার। কোনভাবেই গতি রোধ করা সম্ভব হচ্ছে না। কিভাবে কোথা থেকে যে মানুষ সংক্রমিত হয়ে যাচ্ছে তা বুঝে ওঠার আগেই মৃত্যু।

বিজ্ঞাপন

যতটা কম সম্ভব জমায়েত, দূরত্ব বিধি মেনে চলা, ডবল মাস্ক পরা ইত্যাদি নিয়ম মেনে চলার নির্দেশ দিচ্ছেন চিকিৎসকরা।

বিজ্ঞাপন

এই অবস্থায় বাদ যাচ্ছে না দেশের কারাগারগুলিও। আর যেহেতু জেলগুলিতে মূলত কম জায়গার মধ্যেই অপেক্ষাকৃত বেশি মানুষের বসবাস, তাই সংক্রমণ ছড়িয়ে পড়ছে আর‌ও দ্রুত। দিল্লির তিহারজেল সহ দেশের একাধিক জেলে এই ছবি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- মুকুল থাকছেন বিজেপিতেই! ‘খবর ২৪x৭’-এর খববের সত্যতা প্রমাণিত

বিজ্ঞাপন

আর জেলে করোনা প্রতিরোধে বন্দিদের সংখ্যা অবিলম্বে কমানোর নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। শনিবারই এই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত । সংক্রমণ রুখতে শনিবার এমনটাই নির্দেশ দিয়েছে, প্রধান বিচারপতি এনভি রামণ, বিচারপতি এল নাগেশ্বর রাও ও বিচারপতি সূর্য কান্তের বেঞ্চ। শুধু তাই নয়, সুপ্রিম কোর্ট জানিয়েছে আদালতের নির্দেশে যে সব বন্দি প্যারোলে মুক্ত, তাঁদের যাতে আরও ৯০ দিনের প্যারোল দেওয়া হয়। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই নির্দেশ বহাল থাকবে বলেই জানানো হয়েছে।

সেইসঙ্গে ডিভিশন বেঞ্চ জানিয়েছে রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলের বিশেষ কমিটি যে সব বন্দিকে জামিন দেওয়ার কথা জানিয়েছিল, তাদের অবিলম্বে মুক্তি দেওয়া হোক। শনিবার ১৪ পাতার ওই নির্দেশিকা প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। সেখানে বলা হয়েছে, গত বছর করোনা সংক্রমণ শুরু হওয়ার পর বহু বন্দিকে ছেড়ে দেওয়া হয়েছিল। ২০২১-এ তাদের আবার জেলে ফিরিয়ে আনা হয়। ওই সব বন্দিকে দ্রুত মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রয়োজন ছাড়া যাতে গ্রেফতার না করা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে এ দিন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- নির্দেশ দেওয়ার পরও জমা পড়েনি ভোট পরবর্তী হিংসার ঘটনার রিপোর্ট, মমতা সরকারকে জরুরি তলব রাজ্যপালের

প্রসঙ্গত বর্তমানে গোটা দেশের জেলে মোট বন্দির সংখ্যা ৪ লক্ষ। এর মধ্যে বেশ কিছু জেলে জায়গার তুলনায় বন্দি সংখ্যা অতিরিক্ত। এ দিন বিচারপতিরা বলেন, বন্দিদের ও পুলিশকর্মীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই কারাগারগুলিতে ভিড় কমানো উচিত।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading