সব খবর সবার আগে।

প্রধানমন্ত্রীর হাতে উদ্বোধন হলো এশিয়ার বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্র! 

আর‌ও একবার এশিয়া শ্রেষ্ঠ হতে চলল ভারত। এশিয়া মহাদেশ জুড়ে আবারও উজ্জ্বল হয়ে উঠতে চলেছে ভারতের নাম। আজ থেকেই এশিয়ার সর্ববৃহৎ সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন হতে চলেছে ভারতে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজই সেই বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের উদ্বোধন করবেন মধ্যপ্রদেশে।

বিজেপি শাসিত মধ্যপ্রদেশের রেওয়া জেলায় তৈরি করা হয়েছে এই বৃহত্তম সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি। ১ হাজার ৫৯০ একর জমির উপর তৈরি করা হয়েছে এই সৌর প্ল্যান্ট। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে আজ উদ্বোধন হতে চলেছে এই বিশাল প্রকল্পের। এই প্ল্যান্ট উদ্বোধনের সমগ্র অনুষ্ঠানটি সম্প্রচার করা হবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে।

মোট তিনটি বিদ্যুৎ কেন্দ্র রয়েছে এই প্ল্যান্ট-এ। প্রতিটি উৎপাদন কেন্দ্রে ২৫০ মেগাওয়াট করে মোট ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা রয়েছে এই প্রকল্পের। তবে, ভবিষ্যতে এই প্রকল্পের উৎপাদন ক্ষমতা আরও বাড়ানো হতে পারে বলে জানা গেছে। এই প্রকল্প রূপায়ণে মোট ১৫৮ কোটি টাকা খরচ হয়েছে কেন্দ্রের। মূলত বাণিজ্যিক ভিত্তিতে ব্যবহার করা হবে এই সৌরবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ।এই বৃহত্তম প্রকল্পে উৎপাদিত মোট বিদ্যুতের ৭৬ শতাংশ বিদ্যুৎ সরবরাহ হবে বিভিন্ন সংস্থাকে। মধ্যপ্রদেশের মধ্যে থাকা সংস্থা গুলোই প্রাধান্য পাবে। বাকী ২৪ শতাংশ বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে দিল্লি মেট্রো রেল কর্পোরেশনকে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Leave a Comment