দেশ

এয়ার ইন্ডিয়া কিনে নিল টাটা, অপেক্ষা শুধু সরকারি ঘোষণার

এয়ার ইন্ডিয়া দরপত্র জমা দেওয়ার শেষদিনই নিজেদের দর জমা দেয় টাটা গোষ্ঠী। আর শেষ সময়ের সেই দরপত্রই এবার টাটাদের কাছে হয়ে গেল বাজিমাত। এমনই দাবী করা হল ব্লুমবার্গের তরফে। সূত্রের খবর অনুযায়ী, এবার এয়ার ইন্ডিয়ার মালিকানা পেতে চলেছে টাটা গোষ্ঠী। এখন শুধুমাত্র সরকারি ঘোষণার অপেক্ষা। টাটা গোষ্ঠী ছাড়াও এয়ার ইন্ডিয়া কেনার জন্য দরপত্র জমা দিয়েছিলেন স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিংও।

সূত্রের খবর অনুযায়ী, এয়ার ইন্ডিয়া কেনার বিষয়ে ইতিমধ্যেই মন্ত্রিগোষ্ঠী এবং আমলাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। টাটা গ্রুপ ও অজয় সিংয়ের প্রতিনিধিরাও সরকারি প্রতিনিধিদের সঙ্গে দেখা করেছেন বলে জানা গিয়েছে। সূত্রের খবর, টাটার তরফে সরকার নির্ধারিত সংরক্ষিত মূল্যের থেকে ৩ হাজার টাকা বেশ দর জমা করা হয়েছে। এদিকে অজয় সিংয়ের তরফে যে দর দেওয়া হয়েছে, তা থেকে টাটা গোষ্ঠীর দর পাঁচ হাজার কোটি টাকা বেশি।

বলে রাখি, ১৯৩২ সালে টাটারা শুরু করে টাটা এয়ারলাইন্স। পরবর্তীকালে ১৯৪৬ সালে সেই সংস্থারই নাম বদল হয় এয়ার ইন্ডিয়া। এরপর ১৯৫৩ সালে কেন্দ্র টাটার এই সংস্থাটি অধিগ্রহণ করে। তবে পরে অবশ্য ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জেআরডি টাটা। এই মুহূর্তে বাজারে এয়ার ইন্ডিয়ার ঋণের পরিমাণ রয়েছে ৪৩ হাজার কোটি টাকা। বর্তমানে ৪ হাজার ৪০০ অভ্যন্তরীণ উড়ান ও ১ হাজার ৮০০ আন্তর্জাতিক বিমান চালায় এয়ার ইন্ডিয়া।

Related Articles

Back to top button