দেশ

কর্মসংস্থানে রতন টাটা! টাটার নতুন এই কারখানা চালাবেন মহিলারাই, নিযুক্ত ৫ হাজার, দু’বছরে ৪৫ হাজারকে নিয়োগের পরিকল্পনা

ভারতের অন্যতম সফল শিল্পপতি রতন টাটার নেতৃত্বেই টাটা গ্রুপ  কর্মসংস্থানের একটি বড় পথ দেখাচ্ছে। তামিলনাড়ুর হোসুর এলাকায় টাটাদের ইলেকট্রনিক্স কারখানায় বিপুল কর্মসংস্থানের প্রক্রিয়া চলছে। আগামী দু’বছরে ৪৫ হাজার কর্মী নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। এই কারখানায় বর্তমানে ইলেকট্রনিক যন্ত্রাংশ তৈরি করা হয়।

ব্লুমমার্গের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে করোনার বিধিনিষেধের কারণ চীনে অ্যাপেলের উৎপাদন ক্ষতিগ্রস্ত হচ্ছে। সেই কারণে আইফোন নির্মাতা এই প্রতিষ্ঠান ভারতে উৎপাদন বাড়ানোর উপর বেশি জোর দিচ্ছে।

আর এই কারণেই দেশীয় কোম্পানিগুলি এর অংশ হওয়ার চেষ্টা চালাচ্ছে। প্রতিবেদন অনুযায়ী, টাটা গ্রুপ অ্যাপেলের থেকে বেশি পরিমাণ অর্ডার পাওয়ার চেষ্টা করছে। জানা যাচ্ছে, এই কারণে উৎপাদন বাড়ানোর জন্য টাটা গ্রুপ আগামী ১৮ থেকে ২৪ মাসের মধ্যে আরও ৪৫,০০০ জনকে চাকরি দিতে চলেছে। আর সবথেকে চমকপ্রদ দিক হল যে এই চাকরিগুলিতে বেশীরভাগই মহিলাদের নিয়োগ করা হতে চলেছে।

৫০০ একর জমিতে টাটা তাদের এই প্ল্যান্ট গড়ে তুলেছে। আপাতত এই প্ল্যান্টে কাজ করছেন ১০,০০০ কর্মী। তাদের মধ্যে অধিকাংশই মহিলা। আরও জানা গিয়েছে যে এই প্ল্যান্টের মহিলা কর্মচারীদের ১৬,০০০ টাকার বেশি বেতন দেওয়া হচ্ছে।

শুধু তাই-ই নয়, কারখানার কর্মচারীদের জন্য রয়েছেন খাবার ও বাসস্থানের সুবিধাও। এছাড়াও, কর্মীদের আরও প্রশিক্ষণ ও শিক্ষা দেওয়ার প্রস্তুতিও করছে টাটা গ্রুপ, এমনটাও জানা গিয়েছে।

Related Articles

Back to top button