দেশ

মানবিক রতন টাটা! করোনায় মৃত কর্মীর পরিবার আজীবন বেতন পাবে, সিদ্ধান্ত টাটা স্টিলের

সংস্থার কোনও কর্মী যদি করোনা আক্রান্ত হয়ে মারা যান, তবে তাঁর বেতন চালু থাকবে। কর্মীর মৃত্যু হলেও তাঁর পরিবার প্রত্যেক মাসে বেতন পাবে, এমনই এক সিদ্ধান্ত নিল টাটা স্টিল। এই করোনা পরিস্থিতির সময় কর্মী ও তাদের পরিবারকে নিশ্চিন্ত করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

কিছুদিন আগেই এমনই এক পদক্ষেপ গ্রহণ করে বোরোসিল। তাদের তরফে জানানো হয় যে, করোনা আক্রান্ত হয়ে যদি তাদের কোনও কর্মী মারা যান, তাহলে পরবর্তী দুই বছর সেই মৃত ব্যক্তির পরিবার বেতন পাবে।

এবার সেরকমই এক সিদ্ধান্ত নিল টাটা স্টিলও। তবে দুই বছর নয়, যতদিন না ওই কর্মীর বয়স ৬০ বছর হয়, ততদিন বেতন পাবে ওই  মৃত কর্মীর পরিবার। কারণ এই সংস্থায় অবসর গ্রহণের বয়সসীমা ৬০ বছর।

শুধু তাই-ই নয়। কর্মীর মৃত্যুর পরেও চিকিৎসা ও আবাসন সংক্রান্ত সুযোগ-সুবিধা আগের মতোই পাবে তাঁর পরিবারক। এরই সঙ্গে ঘোষণা করা হয়েছে যে, টাটা স্টিলের যে সমস্ত কর্মীরা করোনার বিরুদ্ধে ‘ফ্রন্টলাইন’ যোদ্ধা হিসেবে কাজ করছেন, তাঁদের মধ্যে কারও মৃত্যু হলে সেই কর্মীর সন্তানদের স্নাতক স্তর পর্যন্ত পড়াশোনার সব দায়িত্বও নেবে সংস্থা। নিঃসন্দেহে এমন ঘোষণায় প্রবল স্বস্তিতে সংস্থার কর্মীরা।

আরও পড়ুন- বিরুষ্কার সাহায্য! বিরল রোগে আক্রান্ত একরত্তি, ১৬ কোটি টাকা দিয়ে সাহায্য তারকা দম্পতি’র

গত বছর মার্চ মাসে লকডাউনের পর থেকে বহু সংস্থাই কর্মী ছাঁটাই শুরু করে। সেই পদ্ধতি এই বছরেও চলছে। শুধুমাত্র এপ্রিল মাসেই চাকরি হারিয়েছেন ৭৯ লক্ষ ভারতীয়। এমন অবস্থায় আর্থিক সংকটে পড়েছে বহু পরিবার। এই পরিস্থিতিতে টাটা স্টিলের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। সংস্থার কর্মীরা তো বটেই, সাধারণ মানুষও সংস্থার এই উদ্যোগের জন্য কুর্নিশ জানিয়েছেন।

Related Articles

Back to top button