দেশ

BREAKING NEWS – চাঁদের মাটি ছুঁয়েছে বিক্রম ল্যান্ডার। খোঁজ মিলল অরবিটারের সাহায্যে।

২২ শে জুলাই পৃথিবী ছেড়ে চাঁদের উদ্দেশ্যে পাড়ি জমিয়েছিল ভারতের চন্দ্রযান ২। দীর্ঘ পথ পাড়ি দিশে অবশেষে গত ৭ সেপ্টেম্বর চন্দ্রপৃষ্ঠে অবতরণের কথা ছিল চন্দ্রযান – ২ ল্যান্ডার বিক্রমের। সব পরিকল্পনা মাফিকই চলছিল৷ ধীরে ধীরে চাঁদের বুকে নেমে আসছিল বিক্রম ল্যান্ডার। কিন্তু হঠাৎই চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার ওপর থেকে ইসরোর কন্ট্রোল রুমের সঙ্গে যোগাযোগ বিছিন্ন হয়ে যায় বিক্রম ল্যান্ডারের৷ বহু চেষ্টা চালিয়েও বিক্রমের সঙ্গে আর যোগাযোগ সম্ভব হয়নি।

 

আরও পড়ুন – “গগনযান” মিশনের জন্য পুরোদমে কাজ শুরু ইসরোতে। বেঁছে নেওয়া হলো প্রাথমিক মহাকাশচারীদের৷

এরপরই ইসরোর বিজ্ঞানীরা দুশ্চিন্তায় পরলেও হাল ছেড়ে দেননি। চন্দ্রযান – ২ এর আরেকটি অংশ অরবিটার পরিকল্পনা মাফিকই কাজ করে চলেছিল৷ বিক্রমের থেকে আলাদা হয়ে অরবিটারটি চাঁদের চারপাশে ক্রমাগত ঘুরে চলে এবং নানান তথ্য এবং ছবি ইসরোর কন্ট্রোল রুমে পাঠাতে থাকে। এই অরবিটারকেই কাজে লাগিয়ে অবশেষে চন্দ্রপৃষ্ঠেই হারিয়ে যাওয়া বিক্রম ল্যান্ডারের খোঁজ পেলো ইসরো।

vikram thermal image

আরও পড়ুন – কালই চাঁদের কক্ষপথে প্রবেশ করতে চলেছে চন্দ্রযান – ২। চাঁদের দিকে আরও এক ধাপ৷

ইসরো প্রধান কে. শিভান জানিয়েছেন যে অরবিটার তার থার্মাল ক্যামেরার মাধ্যমে চন্দ্রপৃষ্ঠেই ছবি তুলেছে বিক্রম ল্যান্ডারের। অর্থাৎ চাঁদের মাটি ছুঁয়েছে ভারতের বিক্রম। কিন্তু ইসরোর বিজ্ঞানীদের ধারণা যে বিক্রম ল্যান্ডার আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যার দরুণ যোগাযোগ বিছিন্ন হয়ে পরেছিল৷ ইসরো প্রধান কে. শিভান জানান যে, বিক্রমের খোঁজ পেলেও এখনও বিক্রমের সঙ্গে যোগাযোগ সম্ভব হয়নি৷ তবে দ্রুত সেই যোগাযোগ স্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি। বলা বাহুল্য, ফের একবার নয়া ইতিহাস তৈরীর দোরগোড়ায় ভারত।

Related Articles

Back to top button