দেশ

একই পরিবারের চার ভাইবোনের মধ্যে তিনজন আইএএস এবং একজন আইপিএস! নজিরবিহীন ঘটনা, বলছেন সকলে

দেশের সবথেকে কঠিন এবং দীর্ঘমেয়াদি পরীক্ষাগুলির অন্যতম ইউপিএসসি। খুব অল্প সংখ্যা পরীক্ষার্থী এই পরীক্ষায় সফল হতে পারেন। তবে একই পরিবারের চার ভাইবোনের মধ্যে তিনজন আইএএস এবং একজন আইপিএস হয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন।

জানা গেছে, উত্তরপ্রদেশের প্রতাপগড়ের মিশ্র পরিবারে চারজনের মধ্যে দুই ভাই এবং দুই বোন রয়েছেন। এদের মধ্যে যোগেশ হলেন বড়, ক্ষমা হলেন মেজো, মাধুরী সেজো এবং সবথেকে ছোট হলেন লোকেশ।

যোগেশ হলেন একজন IAS অফিসার। কর্মরত অবস্থাতেই ইউপিএসসি জন্য প্রস্তুতি শুরু করে ২০১৩ সালে সফল হন তিনি। এরআগে তিনি একটি কোম্পানিতে চাকরি করতেন। যোগেসের বোন ক্ষমা তিন বার ব্যর্থতার মুখোমুখি হলেও চতুর্থ বার পরীক্ষায় পাশ করেন। বর্তমানে একজন তিনি IPS আধিকারিক। এছাড়াও, তাঁর পরের বোন মাধুরী লালগঞ্জ থেকে স্নাতক করার পর এলাহাবাদ থেকে স্নাতকোত্তর করেন। তারপর ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে তিনি ২০১৪ সালে ঝাড়খণ্ড ক্যাডারের IAS হন। তাঁদের ছোট ভাই লোকেশও ২০১৫ সালে বিহার ক্যাডারের আইএএস হন।

তাঁদের বাবা অনিলপ্রকাশ মিশ্র বলেন, ‘আমি গ্রামীণ ব্যাঙ্কের ম্যানেজার হওয়া সত্ত্বেও ছেলেমেয়েদের পড়াশোনার বিষয়ে কোনো খামতি রাখিনি। ওরা ভাল চাকরি পাক এটা সব সময় চাইতাম। তবে ওরাও কঠিন পরিশ্রম করেছে।’

Related Articles

Back to top button