দেশ

রাতে পর্যাপ্ত ঘুম হয়নি, ঘুমনোর জন্য ট্রেনই চালালেন না চালক, ৫ ঘণ্টা স্টেশনে অপেক্ষা করলেন যাত্রীরা

কাজের চাপ থাকার দরুন পর্যাপ্ত ঘুম হয়নি। এই কারণে কিছুক্ষণ ঘুমিয়ে নিলেন ট্রেন চালক। চালালেন না ট্রেন। এর জেরে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পাঁচ ঘণ্টা দেরি হয়ে গেল যাত্রীদের। স্টেশনেই অপেক্ষা করতে হল সকলকে।

এই ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের শাহজাহানপুর স্টেশনে গত ২১শে জানুয়ারি। জানা গিয়েছে, পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে ট্রেন চালাতে অস্বীকার করে দেন বালামউ প্যাসেঞ্জার ট্রেনের এক চালক। যাত্রীসমেত ট্রেন থামিয়ে ঘণ্টা দুয়েক ঘুমিয়ে নেন তিনি। এরপর ফের নিজের কাজে ফেরেন।

জানা গিয়েছে, এই বালামউ প্যাসেঞ্জার ট্রেনটি প্রায় তিন ঘণ্টা দেরি করেই ২১শে জানুয়ারি রাত প্রায় ১টা নাগাদ শাহজাহানপুর স্টেশনে পৌঁছয়। এই স্টেশনেই চালক বদল হওয়ার কথা ছিল। যে চালক বালামউ থেকে ট্রেনটি চালাচ্ছিলেন, তাঁর পরদিন সকালে আবার বালামউ ফিরে যাওয়ার কথা ছিল।

কিন্তু গভীর রাতে চালক বদল হওয়ার কারণে ঠিকমতো ঘুমনোর সময় পান নি তিনি। এর জেরে সকাল ৭টায় শাহজাহানপুর থেকে ট্রেনটি চালাতে অস্বীকার করেন তিনি। ঘণ্টাদুয়েক ঘুমিয়ে নিয়ে ওই চালক ট্রেন চালাতে শুরু করেন সকাল ৯টা নাগাদ। ট্রেনটিকে রোজা পর্যন্ত নিয়ে যান তিনি। এরপর ওই স্টেশন থেকে ফের চালক বদল হয়।

ট্রেন চালানোর জন্য ট্রেন চালকের পর্যাপ্ত ঘুম ও বিশ্রামের খুব প্রয়োজন। ভীষণ সতর্কতা ও মনোযোগ দিয়ে ট্রেন চালাতে হয়। এই সময় চোখে ঘুম থাকলে কোনও অঘটন ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই ওই চালক যাত্রীদের জীবনের ঝুঁকি না নিয়ে ট্রেন না চালিয়ে উচিত কাজই করেছেন, তা বলতেই হয়।

এই ঘটনা প্রসঙ্গে শাহজাহানপুর স্টেশনের স্টেশন মাস্টার জেপি সিং জানান যে রাতে পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে ট্রেনটি চালাতে পারেন নি চালক। পরে কিছুক্ষণ ঘুমিয়ে নেওয়ার পর ট্রেনটি চালান তিনি।

Related Articles

Back to top button