সব খবর সবার আগে।

ইউজিসি-এর নির্দেশিকায় দেশজুড়ে খুলছে কলেজ ও বিশ্ববিদ্যালয়, অনুমোদন স্বরাষ্ট্রমন্ত্রকের

করোনা পরিস্থিতির জেরে বিগত কয়েকমাস ধরেই বন্ধ কলেজ ও বিশ্ববিদ্যালয়। ইউজিসির নির্দেশে রাজ্যে অনলাইনে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা হলেও, তা কবে খোলা হবে, এ নিয়ে ধোঁয়াশা থেকেই গিয়েছিল। কিন্তু সম্প্রতি ইউজিসির নির্দেশিকায় বলা হয়েছে যে, রাজ্য সরকারের সঙ্গে আলোচনার ভিত্তিতে কনটেনমেন্ট জোনের বাইরে সমস্ত সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান খোলা যেতে পারে। এও জানা গিয়েছে যে ইউজিসির এই নির্দেশিকায় অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক ও শিক্ষামন্ত্রক।

বিশ্ববিদ্যালয় কমিশনের প্রস্তাবে বলা হয়েছে যে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে সপ্তাহে ৬ দিন ক্লাস হোক। সামাজিক দূরত্ব বজায় রেখে ক্লাসে পড়ুয়াদের সংখ্যা কম করার কথাও বলা হয়েছে। এর জন্য পড়ানোর সময় বাড়ানো হতে পারে। সপ্তাহে ৬ দিন ক্লাস হলে সামাজিক দূরত্ব মেনে দফায় দফায় পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ে ক্লাস করতে পারবে। এছাড়া, কোনও বিভাগকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করে দিলে পড়ুয়ার সংখ্যা কম রাখা যাবে বলে জানানো হয় বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে।

এই নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, কেন্দ্র বা রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয় ও কলেজ এলাকাটি নিরাপদ ঘোষণা করার পরই তা খোলা যাবে। ক্যাম্পাস জীবাণুমুক্ত, পড়ুয়াদের স্বাস্থ্য, আক্রান্তলে চিহ্নিতকরণ, স্ক্রিনিং, এইসব ব্যবস্থাই গ্রহণ করতে হবে কর্তৃপক্ষকে।

অন্যদিকে, কলেজ হোস্টেল খোলার অনুমোদনও মিলেছে স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষ থেকে। নির্দেশে জানানো হয়েছে যে দরকার হলে স্বাস্থ্যবিধি মেনে হোস্টেল খুলতে পারে শিক্ষাপ্রতিষ্ঠানগুলি। তবে কোনও পড়ুয়ার করোনার উপসর্গ থাকলে তাকে হোস্টেলে থাকার অনুমতি দেওয়া হবে না। এর পাশাপাশি অনলাইনে ক্লাসও বহাল থাকবে, এমনটাই জানা গিয়েছে ইউজিসি-এর নির্দেশিকায়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...