দেশ

জেলবন্দিদের মানসিক ও আত্মিক শান্তির জন্য বড় উদ্যোগ যোগীর, এবার জেলে প্রতিদিন শোনানো তবে মহামৃত্যুঞ্জয় মন্ত্র ও গায়ত্রী মন্ত্র

এবার থেকে জেলের থাকা বন্দিদের প্রতিদিন শোনানো হবে মহামৃত্যুঞ্জয় মন্ত্র ও গায়ত্রী মন্ত্র, এমনটাই সিদ্ধান্ত নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। বন্দিদের মানসিক শান্তি বজায় রাখতে এই মন্ত্র সহায়তা করবে, এই কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রাজ্যের কারা দফতরের তরফে জানানো হয়েছে। বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে যে রাজ্যের প্রত্যেক জেলেই এই দুই মন্ত্র শোনাতে হবে।

গতকাল, শুক্রবার উত্তরপ্রদেশের কারামন্ত্রী ধরমবীর প্রজাপতি জেল প্রশাসনের কাছে একটি বিজ্ঞপ্তি পাঠিয়েছেন। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রতিদিন সকালে প্রার্থনার পর বন্দিদের এই দুই মন্ত্র শোনাতে হবে। জেলবন্দিদের আত্মিক ও মানসিক সুস্থতাতে এই মন্ত্র সহায়তা করবে বলে জানানো হয়েছে।

এই দুই মন্ত্রের মাধ্যমে জেলের মধ্যে পরিবেশ শান্ত থাকবে, তাছাড়াও বন্দিদের দুশ্চিন্তা দূর হবে। এছাড়াও, এদিনের এই বিজ্ঞপ্তিতে জেলের মধ্যে প্লাস্টিকের বোতল ব্যবহার করার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। বন্দিদের সঙ্গে তাদের আত্মীয়দের ভারচুয়ালি দেখা করার ব্যবস্থা করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ধরমবীর প্রজাপতির কথায়, “ভারতের মানুষ ঈশ্বরে বিশ্বাস করেন। আমি মনে করি মন্ত্র, প্রার্থনা এসবের মাধ্যমে পরিবেশ শান্ত থাকে। আমাদের সরকার মনে করে, এই ধরনের মন্ত্র শুনে উপকৃত হবে বন্দিরা। যে ভুল করে তারা সংশোধনাগারে এসেছে, সেই ভুল উপলব্ধি করতে পারবে। আমরা চাই বন্দিদের ভালো মানুষ করে তুলতে”।

উল্লেখ্য, শাস্ত্র বিশেষজ্ঞদের মতে, মহামৃত্যুঞ্জয় মন্ত্র মনের অশান্তি দূর করে। গায়ত্রী মন্ত্রের দ্বারা মনের অন্ধকার দূর হয় বলে অনেকের মত। দেশের মধ্যে সবথেকেবেশি জেলবন্দি উত্তরপ্রদেশেই রয়েছে। ধরমবীর জানান যে মন্ত্র শোনানো ছাড়াও ভবিষ্যতে আরও অন্যান্য আধ্যাত্মিক কাজের ব্যবস্থা করা হবে।

Related Articles

Back to top button