India

বড় উদ্যোগ যোগী সরকারের! মাদ্রাসায় ক্লাস শুরুর আগে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করল উত্তরপ্রদেশ সরকার

বিজ্ঞাপন

দ্বিতীয়বার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরেছেন যোগী আদিত্যনাথ। উত্তরপ্রদেশে এই প্রথম কোনও সরকার পরপর দু’বার ক্ষমতা গড়ল। আর দ্বিতীয়বার ক্ষমতায় এসে পুরোদমে কাজ শুরু করে দিল যোগী সরকার।

বিজ্ঞাপন

উত্তরপ্রদেশের সমস্ত মাদ্রাসায় ক্লাস শুরুর আগে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক, এমনটাই নির্দেশ দিল যোগী সরকার। আর সিদ্ধান্তে যে দেশে বড় প্রভাব পড়বে, তা বলাই বাহুল্য।

বিজ্ঞাপন

উত্তরপ্রদেশের মাদ্রাসা শিক্ষা বোর্ডের বৈঠকে প্রতিটি মাদ্রাসার দৈনিক প্রার্থনায় পড়ুয়া এবং শিক্ষক-শিক্ষিকাদের বাধ্যতামূলক ভাবে জাতীয় সঙ্গীত গাইতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, এর আগে অতীতে মোদী সরকার দেশের সমস্ত প্রেক্ষাগৃহে সিনেমা বা নাটক শুরু হওয়ার আগে ‘জন গন  মন’ বাজানো বাধ্যতামূলক করার নির্দেশিকা জারি করে। দেশের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানেও এই একই নিয়ম লাগু করার প্রক্রিয়া শুরু হয়। তবে সেই নির্দেশিকা নিয়ে দেশজুড়ে তৈরি হয় বিতর্ক।

বিজ্ঞাপন

এরপর ২০১৮ সালের জানুয়ারি মাসে সুপ্রিম কোর্টের রায়ের ফলে সেই নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়া হয়। এবার উত্তরপ্রদেশে যোগী সরকারের এমন সিদ্ধান্তের জেরেও কোনও বিতর্কের সৃষ্টি হয় কী না, এখন সেটাই দেখার।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading