দেশ

৪০ বছর বয়স পেরোলেই এবার মোদী সরকার দেবে ৫০০০ টাকা পেনশন, কীভাবে এই সুবিধা নেবেন, জেনে নিন এখনই

অবসরের পর শেষ বয়সে গিয়ে আর্থিক চিন্তাভাবনায় ভোগেন অনেকেই। শেষ বয়সে অর্থের জোগান কীভাবে হবে, তা নিয়ে চিন্তা থাকে অনেকের মনেই। এই কারণে অনেকেই নানান ক্ষেত্রে বিনিয়োগ শুরু করেন। কিন্তু কোন স্কিম সঠিক বা কোন ক্ষেত্রে বিনিয়োগ করলে সঠিক লাভ পাওয়া যাবে, তা বুঝে উঠতে পারেন না অনেকেই।

এই কারণেই ২০১৫ সালে মোদী সরকারের তরফে চালু করা হয় অটল পেনশন যোজনা। প্রাথমিকভাবে এই যোজনা শ্রমিকদের জন্য চালু করা হলেও, পরবর্তীতে তা সর্বসাধারণের জন্য চালু হয়। এই যোজনার মাধ্যমে একটা বয়সের পর আপনি মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।  

এই যোজনায় স্বামী ও স্ত্রী দুজনে আলাদা আলাদা দুটি অ্যাকাউন্ট খুললে মাসিক ১০হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন। এই যোজনার আরও একটি সুবিধাজনক দিক হল, এই যোজনার প্রিমিয়াম খুবই কম টাকার। ১৮ বৎসর থেকে ৪০ অবধি যে কোনও পুরুষ বা মহিলা এই অটল পেনশন যোজনাতে নিজের নাম নথিভুক্ত করতে পারেন।

এই যোজনার সুবিধা পেতে গেলে কী কী করণীয়, দেখে নেওয়া যাক-

  • আপনার যদি আগের থেকেই ব্যাঙ্ক না পোস্ট অফিসে অ্যাকাউন্ট থাকে, তাহলে সরাসরিই আপনি এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারবেন। তা না হলে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে নতুন অ্যাকাউন্ট খুলতে হবে।
  • ১৮ বছর বয়স থেকেই যদি কেউ এই যোজনার অন্তর্ভুক্ত হন, তাহলে ৪০ বছর বয়স পর্যন্ত মাসে ২১০ টাকা করে জমা দিতে হবে। তাহলে ৬০ বছর বয়সের পর মাসিক ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন আপনি।
  • এই অটল পেনশন যোজনাতে কোনও এক ব্যক্তি একটিই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে স্বামী-স্ত্রী আলাদা আলাদা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতেই পারেন।
  • এই যোজনাতে যত তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করা যায় পেনশন পাওয়ার সুবিধাও তত বাড়ে। এর পাশাপাশি মাসিক বিনিয়োগের পরিমাণও কমতে থাকে।

Related Articles

Back to top button