সব খবর সবার আগে।

পৃথিবীর দিকে ছুটে আসছে ঘণ্টায় ৪৮ হাজার কিমি বেগে, আকারে লন্ডন আইয়ের থেকে বৃহৎ এক গ্রহাণু

আকারে লন্ডন আইয়ের চেয়ে বড়ো একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামী কয়েকদিনের মধ্যেই এই গ্রহাণু পৃথিবীর একদম কাছাকাছি চলে আসতে পারে। নাসা এই ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু’ সম্পর্কে ইতিমধ্যেই সতর্ক করে দিয়েছে।

বার্মিংহাম লাইভে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, লন্ডন আইয়ের তুলনায় প্রায় দেড় গুণ বড় এই গ্রহাণু পৃথিবীর একদম কাছাকাছি আসতে চলেছে। মহাকাশের এই পাথুরে গ্রহাণুটির নামকরণ করা হয়েছে ‘২০২০ এনডি’ বলে। পাশাপাশি তা সম্ভাব্য ঝুঁকিপূর্ণ বলে জানানো হয়েছে। আগামী ২৪শে জুলাই ১৭০ মিটারের বৃহৎ গ্রহাণু পৃথিবীর থেকে ০.০৪৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট (এইউ) দূরত্বের মধ্যে চলে আসবে। এক এইউ হল (১৪৯,৫৯৮,০০০ কিমি) পৃথিবী ও সূর্যের মধ্যে দূরত্ব। ঘন্টায় ৪৮ হাজার কিলোমিটার গতিতে (সেকেন্ডে ১৩.৫ কিলোমিটার) ধেয়ে আসছে এই মহাজাগতিক বস্তু এবং তা চলে আসবে পৃথিবীর থেকে ৫,০৮৬,৩২৭ কিমি দূরত্বের মধ্যে। জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় এই দূরত্ব নেহাতই নগন্য।

নাসা-কে উদ্ধৃত করে বার্মিহাম লাইভ জানিয়েছে যে, পৃথিবীর কাছাকাছি চলে আসার সম্ভাবনার হিসেবে ‘ঝুঁকিপূর্ণ গ্রহাণু'(পিএইচএ)-র সংজ্ঞা নির্ধারন করা হয়। বিশেষত যে গ্রহাণুগুলির মিনিমাম অরবিট ইন্টারসেকশন ডিসট্যান্স (এমওআইডি) ০.০৫ এইউ বা তার কম, সেগুলিকে পিএইচএ বলে বিবেচনা করা হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...