সব খবর সবার আগে।

এই প্রথম কোনও মহিলার নেতৃত্বে চাঁদে যাবে মানুষ, নাম ঘোষণা NASA-র

নারীশক্তি পারে না এরকম কোনো কাজই বোধহয় পৃথিবীতে এখনও জন্মায়নি। চাঁদে এর আগে মানুষ পা রেখেছে কিন্তু এইবার বিশ্বের ইতিহাসে প্রথমবার চাঁদে মানুষ পা রাখতে চলেছে একজন মহিলার নেতৃত্বে। চাঁদে মানববাহী মহাকাশযানের প্রথম মহিলা প্রধান নির্বাচিত হলেন ক্যাথি ল্যুডার্স। তিনিই প্রথম মহিলা যাঁর নেতৃত্বে ২০২৪ সালে প্রথম মানববাহী মহাকাশ যান চাঁদে নামবে।

সম্প্রতি NASA-র প্রধান জিম ব্রাইডেনস্টাইন ট্যুইটারে ঘোষণা করেন যে, NASA-র Human Exploration and Operations Mission Directorate-এর নেতৃত্বের জন্য ক্যাথি ল্যুডার্সকে নির্বাচিত করা হয়েছে। পাশাপাশি তিনি এ-ও জানান, এর আগে ক্যাথি সফল ভাবে বাণিজ্যিক যাত্রীবাহী মহাকাশযান এবং বাণিজ্যিক কার্গো প্রোগ্রাম পরিচালিত করেছিলেন। তাই চাঁদে মানববাহী মহাকাশযান পাঠানোর অভিযানে তাঁকে নেত্রী নির্বাচন করাটা উপযুক্ত বলে মনে করছেন নাসা।

কে এই মহামানবী? জেনে নেওয়া যাক তার সম্বন্ধে।

১৯৯২ সালে নাসায় যোগদান করেন ল্যুডার্স। তাঁর তত্ত্বাবধানেই ৩০ মে দুই মহাকাশযাত্রীকে Space X রকেটে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে লঞ্চ করা হয়। এটিই প্রথম বাণিজ্যিক যাত্রীবাহী মহাকাশযান। Space X, বোয়িং-সহ অন্যান্য কোম্পানি যখন নাসার সঙ্গে হাত মিলিয়ে স্পেস ক্যাপসুলের উন্নতিসাধনে নিমগ্ন ছিল, সে সময় বহু বছর ধরে সমগ্র পরীক্ষামূলক প্রোগ্রামের ইনচার্জ ছিলেন ল্যুডার্সই। এই সংস্থাগুলি নাসার সঙ্গে একযোগে এমন একটি যান তৈরির কাজে হাত মিলিয়েছিল, যা মানুষকে সুরক্ষিত ভাবে মহাকাশে নিয়ে যেতে পারে। এক দশক আগে স্পেস এক্স এজেন্সিকে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার প্রশাসনের নেতৃত্বে, নাসার বাণিজ্যিক মহাকাশযান ডেভেলপ করার প্রোগ্রাম লঞ্চ করা হয়েছিল। এই স্পেস এজেন্সিটি আগে নিজস্ব নকশার ভিত্তিতে রকেট এবং মহাকাশযান নির্মাণ করত।

এবার ভারী SLS রকেট এবং Orion ক্যাপসুলের সাহায্যে প্রথম মহিলা মহাকাশযাত্রী নেত্রী সহ দু’জনকে ২০২৪ সালে চাঁদে পাঠানোর সময়সূচী নির্ধারণ করছে রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তবে কোন সংস্থাকে মুন ল্যান্ডার তৈরির অনুমোদন দেওয়া হবে, সে বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি নাসা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...