সব খবর সবার আগে।

মহাকাশ বিজ্ঞানে অভূতপূর্ব সাফল্য! মঙ্গলে তিনটি নতুন হ্রদ খুঁজে পেলেন বিজ্ঞানীরা

মহাকাশ বিজ্ঞানে ফের মিলল সাফল্য! এবার লাল গ্রহ মঙ্গলে (Mars) মিললো নতুন তিনটি লেক (Lake) বা হ্রদের সন্ধান। দু’বছর আগে হলে বরফ আস্তরণের নিচে একটি এরকম লেকের সন্ধান পেয়েছিলেন গবেষকরা। এবার আরও তিনটি লেক খুঁজে পাওয়াতে মঙ্গল গ্রহ সম্পর্কে গবেষণা অনেকটাই এগিয়ে গেল বলে মত গবেষকদের। সোমবার নেচার অ্যাস্ট্রোনমি নামে একটি পত্রিকায় গবেষণাপত্র প্রকাশ হয়েছে যেখান থেকে জানা গিয়েছে এই অভূতপূর্ব আবিষ্কার।

এই গবেষণাপত্রের মারফত জানা যাচ্ছে যে দু’বছর আগে একটি লবণ জলের লেক এর (Salt water Lake) সন্ধান পাওয়া গিয়েছিল মঙ্গল গ্রহে। এবার নতুন করে তিনটি লেকের সন্ধান পাওয়া গিয়েছে। এই গবেষণা দলের সদস্য রোম ইউনিভার্সিটির মহাকাশ বিজ্ঞানী এলিনা পেত্তিনেল্লি জানিয়েছেন, “আমরা ওই বড় লেকের সঙ্গে কাছাকাছি আরো তিনটি লেকের সন্ধান পেয়েছি। গোটা বিষয়টি জটিল এবং বেশ অভাবনীয়।”

গবেষকরা জানিয়েছেন এই চারটি জলাশয় ৭৫ হাজার বর্গ কিলোমিটার জুড়ে অবস্থান করছে অর্থাৎ আয়তনে জার্মানির এক পঞ্চমাংশ এলাকা নিয়ে রয়েছে এই চারটি লেক। সবথেকে বড় লেকটি ৩০ কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে। তাকে ঘিরে রয়েছে বাকি তিনটি লেক। প্রত্যেকটি কয়েক কিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত।

এই জলাশয় গুলির আবিষ্কারের পর মঙ্গল নিয়ে গবেষণা একটি অন্য দিকে মোড় নিয়েছে যা চিরাচরিত সেই প্রশ্নের জন্ম দিচ্ছে। মঙ্গলে কি প্রাণ রয়েছে? এই প্রশ্ন নিয়ে নতুন করে নাড়াচাড়া শুরু হয়েছে। তবে জলাশয় আবিষ্কারের পরেই এই সংক্রান্ত কিছু বলা বিজ্ঞানীদের পক্ষে কঠিন বলে জানা যাচ্ছে তবে যেহেতু জলের অস্তিত্ব হয়েছে এবং তার মধ্যে যে পরিমাণ লবণ এর উপস্থিতি রয়েছে তা প্রাণ ধারণের পক্ষে সহায়ক নয় বলেই মনে করা হচ্ছে।

আবার যে জলাশয়টি আবিষ্কার করা হয়েছে তা নিয়ে রীতিমত বিতর্কও তৈরি হয়েছে কারণ আজ থেকে দু’বছর আগে যখন প্রথমবার বড় লেকটির সন্ধান মিলেছিল তখন বহু বিজ্ঞানী এবং গবেষক তার অস্তিত্ব নিয়ে সন্দিহান ছিলেন। কারণ এত বড় বরফের স্তরকে জলে পরিণত করার মতো পর্যাপ্ত তাপ এর উৎস মঙ্গল গ্রহে কি রয়েছে সেই নিয়ে জমে উঠেছিল বিতর্ক। যদিও নতুন গবেষণাপত্রে বলা হচ্ছে যে দু’বছর আগের সেই আবিষ্কারের পর থেকে এখনো পর্যন্ত অনেক গবেষক বিজ্ঞানীই সন্দিহান এই জলাশয়ের অস্তিত্ব নিয়ে তবে লেক যে আছে এর সমর্থনে কিন্তু প্রচুর তথ্য মিলেছে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
Comments
Loading...