সব খবর সবার আগে।

এবার মোবাইল ক্যামেরায় ধরা পড়বে করোনা! কিভাবে? জানতে পড়ুন

আর ল্যাবে করোনা টেস্ট নয়, কোভিড পরীক্ষা এবার হবে মোবাইলেই! মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যেই এবার করোনা ভাইরাস পড়বে ধরা, এমনটাই বলছেন মার্কিন গবেষকেরা।

মার্কিন বিজ্ঞানীরা একটি অত্যাধুনিক জিন এডিটিং প্রযুক্তি ক্রিস্পার গড়ে তুলেছেন। এর সাহায্যে স্মার্ট ফোনের ক্যামেরা দিয়েই করোনা পরীক্ষা করা যাবে। এইবছরের রসায়নে নোবেলজয়ী বিজ্ঞানী জেনিফার ডৌডনা সেল নামক একটি গবেষণা পত্রে এডিটিং প্রযুক্তি নিয়ে বিস্তারিত ভাবে ব্যাখ্যা করেছেন। এই প্রযুক্তিতে যে কারণে পরীক্ষা হয় সেখানে লালারসের নমুনাকে ক্যাস ১৩ নামে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয় আর এটিই করোনাভাইরাসকে চিহ্নিত করতে পারে।

এই মিশ্রণ কে একটি যন্ত্রের রাখা হয় যার সঙ্গে স্মার্টফোনকে জুড়ে দিতে হয়। এই মিশ্রণে যদি করোনা ভাইরাসের জিন থাকে তাহলে রংয়ের তফাৎ এর জেরে উৎসেচক থাকে আলাদা করে ফেলে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন যে স্মার্টফোনের ক্যামেরা পরীক্ষাগারে যন্ত্রপাতি তুলনায় অনেক জলদি কাজ করতে পারে। ঠিক এই ভাবনাই মিলে যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে। তিনি করোনা অতিমারিকে আটকাতে মোবাইল প্রযুক্তির উপর জোর দিয়েছেন।তিনি ‘ইন্ডিয়া মোবাইল কংগ্রেস’-এ বলেছেন, “মোবাইল প্রযুক্তির সাহায্যে আমরা বিশ্বের অন্যতম বৃহৎ কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি অভিযান শুরু করতে পারব।”

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...