সব খবর সবার আগে।

করোনা টিকা নিতে যাবেন? কী কী করতে হবে আগের দিন জেনে নিন…

পশ্চিমবঙ্গে ভোটের পালা মিটে গেল। এবার করোনা নিয়ে ভাবার সময় এসেছে সকলের। যেভাবে করোনা তার থাবা বসিয়েছে বাংলায় দাঁতে এখনই যদি মানুষ সতর্ক না হয় তাহলে বাংলা যেকোনো সময় শ্মশানে পরিণত হতে পারে।

ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে ১৮ থেকে ৪৫ বছরের মানুষের টিকাকরণ। আপনিও যদি আপনার নাম টিকাকরণের জন্য নথিভুক্ত করে থাকেন তবে জেনে নিন ভ্যাকসিনেশনের আগের দিন আপনি কী কী করবেন।

প্রথমে আপনার কোন রকম কোমোরবিডিটি আছে কিনা তা দেখে নিতে হবে। আপনাকে আপনার চিকিৎসকের সঙ্গে কথা বলে নিতে হবে এবং যদি এলার্জির ওষুধ খান তাহলে এই মুহূর্তে টিকা নেওয়া ডাক্তারের পরামর্শ অনুযায়ী করতে হবে।

টিকাকরণের আগের দিন রাতে পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে এতে দেহে অ্যান্টিবডি ভালো তৈরি হয়। আপনাকে অনেকটা পরিমাণে জল খেতে হবে কারণ কোনোভাবেই যেন ডিহাইড্রেশন না হয়। এছাড়াও খাওয়া-দাওয়া যথেষ্ট ভালো ভাবে করতে হবে। অর্থাৎ পুষ্টিকর খাবার শাক সবজি এবং ফল খেতে হবে। টিকাকরণের বেশ কয়েকদিন আগে থেকেই আপনাকে মদ্যপান এবং ধূমপান বন্ধ করে দিতে হবে। যারা অন্তঃসত্ত্বা তারা চিকিৎসকের পরামর্শ মেনে চলবেন টিকা নেওয়ার আগে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...