নিউজ

‘ধর্মের নামে রাহাজানি বন্ধ হোক, ঘৃণার ব্যবসা বন্ধ হোক’, বাংলাদেশে সাম্প্রদায়িক হিংসার প্রতিবাদে মিথিলা

বাংলাদেশে এই মুহূর্তে জ্বলছে সাম্প্রদায়িকতার আগুন। সোশ্যাল মিডিয়ায় বারবার সেই ভয়ংকর দৃশ্য উঠে আসছে। এ নিয়ে সরব হয়েছেন এপার বাংলার মানুষেরাও। সব মহলেই উঠেছে ক্ষোভ-নিন্দার ঝড়। দুই বাংলার তারকারাই নিজেদের মতো করে এই সাম্প্রদায়িকতার হিংসার বিরুদ্ধে প্রতিবাদ জানাচ্ছেন। এবার এই ঘটনার তীব্র নিন্দা করলেন অভিনেত্রী তথা সমাজকর্মী রাফিয়াত রশিদ মিথিলা।

আজ, সোমবার সোশ্যাল মিডিয়ায় কড়া বার্তা দেন সৃজিত ঘরণী। নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে মিথিলা লেখেন, “ধর্মের নামে রাহাজানি বন্ধ হোক। ঘৃণার ব্যবসা বন্ধ হোক। সবার উপরে মানুষ, মানবতা সত্য হোক। ভবিষ্যৎ প্রজন্মের সুন্দর জীবনের জন্য একটা শান্তিপূর্ণ পথিবী গড়া আমাদের দায়িত্ব”।

 

View this post on Instagram

 

A post shared by Rafiath Rashid Mithila (@rafiath_rashid_mithila)

সাম্প্রদায়িক হিংসা শুরু গত বুধবার অষ্টমীর রাত থেকে। এদিন কুমিল্লার একটি পুজোমণ্ডপে কোরান শরিফের অসম্মান করা হয়েছে বলে সোশ্যাল মিডিয়ায় নানান পোস্ট করা হয়। এরপরই সেই মণ্ডপে শুরু হয় ভাঙচুর। এরপর একে একে চাঁদপুর, নোয়াখালি, কক্সবাজার, চট্টগ্রামের নানান হিন্দু মন্দিরে হামলা করা হয়। একাধিক দুর্গাপ্রতিমা ভেঙে দেওয়ার অভিযোগ ওঠে।

এরপর গতকাল, রবিবার বাংলাদেশের উত্তর প্রান্তে অবস্থিত রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় সংখ্যালঘুদের ২০টি বাড়ি জ্বালিয়ে দেওয়া হয়। হিংসার ঘটনার প্রতিবাদে মানববন্ধনকারীদের উপর ঢিল ছোড়া হয় ফেনীতে। সেই ঘটনাকে কেন্দ্র করে ফেনীতেও সংঘর্ষ হয়। বাংলাদেশের হাসিনা সরকার ইতিমধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য কঠোর হাতে প্রয়াস চালাচ্ছে। এই হিংসার ঘটনা পূর্বপরিকল্পিতই ছিল, তা মেনে নিয়েছেন সেদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান খান।

Related Articles

Back to top button