প্রযুক্তি

Big News: এবার থেকে সমস্ত স্মার্টফোনেই বাধ্যতামূলক হল টাইপ-সি চার্জার, সিদ্ধান্ত ইউরোপিয়ান ইউনিয়নের

এবার থেকে সমস্ত স্মার্টফোনেই ব্যবহার করতে হবে টাইপ-সি চার্জার। আবার ইউএসবি পোর্ট থাকবেই না এমনও কিছু ধরণের স্মার্টফোন নিয়ে আসছে বেশ কিছু সংস্থা। সেক্ষেত্রে ইউএসবি পোর্টের জায়গায় থাকবে মাইক্রো ইউএসবি বা অন্য কোনও প্রযুক্তি। তবে এবার থেকে সমস্ত স্মার্টফোনে ইউএসবি টাইপ-সিই রাখা বাধ্যতামূলক করল ইউরোপিয়ান ইউনিয়ন।

কিন্তু হঠাৎ কেন এই সিদ্ধান্ত?

বিশেষজ্ঞদের মতে, এর ফলে যাদের টাইপ-সি চার্জার নেই, তাদের অন্য চার্জার কিনতে হয়। আর এর ফলে অতিরিক্ত প্লাস্টিক ও তার ছড়াচ্ছে। আর এখন কোটি কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করেন। তাই এই সংখ্যাটা নেহাতই কম নয়। এর জেরে পরিবেশেও বেশ প্রভাব পড়ছে।

এই কারণেই বিশেষজ্ঞরা ব্যবহারকারীদের জন্য একই ধরণের চার্জারের ব্যবস্থা করতে চাইছেন। তবে ইউরোপিয়ান ইউনিয়নের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে অ্যাপেল সংস্থা। তাদের দাবী, এর জেরে নতুন প্রযুক্তি আসবে না।

আসলে সম্প্রতিই বাজারে এসেছে আইফোন ১৩। এতে অ্যাপেলের নিজস্ব লাইটনিং পোর্ট রয়েছে। এর ফলে যাদের আগে অন্য ধরণের চার্জার ছিল, তারাই আবার অ্যাপেলের চার্জার ব্যবহার করছে। এদিকে আবার সেই চার্জার অন্য কোনও ফোনে ব্যবহার করা যাবে না।  তবে অ্যাপেলের ম্যাকবুক ও আইপ্যাডে ইউএসবি সি পোর্ট রয়েছে।

Related Articles

Back to top button