প্রযুক্তি

সামাজিক দূরত্ব পালনের জন্য গুগল আনছে নতুন টুল sodar, দেখে নিন বৈশিষ্ট্য

বিজ্ঞাপন

এবার সোশ্যাল ডিস্টানসিং এর দায়িত্ব নিল গুগল। গুগল নিয়ে এল একটি নতুন Augmented Reality (AR) টুল sodar। এই টুল ব্যবহার করার জন্য আলাদা করে কোনও অ্যাপ ইন্সটল করতে হবে না।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ সারা বিশ্বে দিন দিন বেড়েই চলেছে। এমতাবস্থায় সংক্রমন রুখতে সামাজিক দূরত্ব কতটা গুরুত্বপূর্ণ, তা ইতিমধ্যেই জেনেছে গোটা বিশ্ব। প্রায় দু’মাস ধরে চলে আসা লকডাউন এবার ধীরে ধীরে শিথিল হচ্ছে ভারতে। সে ক্ষেত্রে সামাজিক দূরত্ব মেনে চলা আগের থেকে বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

বিজ্ঞাপন

গুগলের এই নতুন AR টুল WebXR-এর সাহায্যে ব্যক্তির চারপাশে ২ মিটারের একটি ভার্চুয়াল বলয় তৈরি করবে। ব্যক্তির ফোন ক্যামেরা augmented reality-র সাহায্যে একটি ২ মিটারের সুরক্ষাবলয় চিহ্নিত করবে। সেই বলয়ের ভিতর কেউ প্রবেশ করলে, ব্যক্তি তা নিজের ফোনে জানতে পারবেন sodarএর মাধ্যমে।

বিজ্ঞাপন

জেনে নিন, কী ভাবে ব্যবহার করবেন এই AR টুল:

বিজ্ঞাপন

* প্রথমে google/sodar বা sodar.withgoogle.com ওয়েবসাইটে যান।

* তারপর Launch ট্যাপ করুন।

বিজ্ঞাপন

* এরপর একটি ডায়ালগ বক্স খুলবে। ওয়েবসাইটের মাধ্যমে আপনার চারপাশে 3D ম্যাপ তৈরি করতে হবে। এরপর সেটি ক্যামেরার পজিশন ট্র্যাক করার অনুমতি চাইবে। (create a 3D map of your surrondings and track camera position)।

* আবেদনটি allow করার পর ground স্ক্যান করুন।

* এরপর স্ক্রিনে নিজের চারপাশে ২ মিটার ব্যাসের একটি বলয় দেখতে পাবেন।

তবে ফোনে sodar ব্যবহারের জন্য Google ARCore-এর updated version থাকতে হবে। প্লে স্টোর-এ ‘Google Play Services for AR’ update/install করে এই নতুন social distancing AR টুল ব্যবহার করা যাবে।

তবে জেনে রাখা দরকার, iOS বা পুরনো অ্যান্ড্রয়েড ফোনে এই টুল ব্যবহারের সুবিধা নেই।

এর আগে UN 1point5 নামে একটি অ্যাপ তৈরি করেছিল, যা ব্যক্তিকে ১.৫ মিটারের দূরত্ব বজায় রাখতে সাহায্য করত। কিন্তু এই অ্যাপ ব্যবহারের জন্য আপনার আশপাশের সবার ফোনে bluetooth on থাকাটা প্রয়োজন ছিল। এত নিয়ম মেনে তবে কেউ আপনার সুরক্ষাবলয়ের মধ্যে প্রবেশ করলে তা জানতে পারা সম্ভব।

Google জানিয়েছে, sodar ব্যবহারের ক্ষেত্রে আলাদা কোনও অ্যাপ ইন্সটল করতে হবে না। আশপাশে কারও হাতে ফোন না-থাকলেও এই টুল আপনাকে সোশ্যাল ডিস্টানসিং বিষয়ে সতর্ক করবে।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading