প্রযুক্তি

UPI পেমেন্টের ক্ষেত্রে এই ৫টি ভুল ভুলেও করবেন না, পড়বেন বড়সড় বিপদে

বর্তমানে এখন আমরা অনেকেই UPI-এর মাধ্যমে নানান লেনদেন করে থাকি। এর জন্য নানান ধরণের অ্যাপ ব্যবহার করি আমরা। তবে এক্ষেত্রে বেশ কিছু সাবধানতা অবলম্বন করা প্রয়োজন। কিছু বিষয়ে অত্যন্ত সতর্কতা মেনে চলুন, নাহলে বড়সড় বিপদে পড়ার সম্ভাবনা রয়েছে।

দেখে নিন কোন ৫টি ভুল একেবারেই করবেন না-

১) কাউকে UPI অ্যাড্রেস দেবেন নাঃ কখনও কাউকে ভুল করেও নিজের UPI অ্যাড্রেস বা অ্যাকাউন্ট দেবেন না। কিউআর কোড, ফোন নম্বর, ও ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস দেবেন।

২) বেশ শক্তিশালী স্ক্রিন লক দিনঃ আপনার ফোনে আপনি সাধারণ বা সহজ স্ক্রিন লক ব্যবহার করতেই পারেন। তবে PhonePe, Google Paytm ব্যবহারের ক্ষেত্রে বেশ শক্ত পিন দিতে হবে। নিজের নাম, জন্মতারিখ, বা মোবাইল নম্বরের মতো কিছু কোড না দেওয়াই ভালো।

৩) আনভেরিফায়েড লিঙ্কে ক্লিক করবেন না বা স্প্যাম কল এড়িয়ে চলুনঃ কোনও উলটো-পালটা বা সন্দেহজনক লিঙ্কে ভুলেও ক্লিক করবেন না। ভুয়ো কল এড়িয়ে চলুন। কোনওরকম ব্যক্তিগত তথ্য কাউকে দেবেন না। ভুল করেও কাউকে ওটিপি দেবেন না। এরকম বিষয়ে সতর্ক থাকতে হবে।

৪) নিয়মিত নিজের UPI অ্যাপ আপডেট করুনঃ অনেকেই রয়েছেন যারা নিয়মিত নিজেদের UPI অ্যাপ আপডেট করেন না। তবে বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে আপনি যে UPI অ্যাপ ব্যবহার করছেন, তা নিয়মিত আপডেট করুন।

৫) একাধিক অ্যাপ ব্যবহার করা থেকে বিরত থাকুনঃ একাধিক পেমেন্ট অ্যাপ ব্যবহার করবেন না। বিশেষজ্ঞরা একাধিক পেমেন্ট অ্যাপ ব্যবহার না করার পরামর্শ দেন।a

Related Articles

Back to top button