সব খবর সবার আগে।

ইউএফও বা উড়ন্ত চাকির বাস্তবতা জানতে উদগ্রীব নাসা, সংস্থা প্রধানের নির্দেশে শুরু অনুসন্ধান

ইউএফও যার চলতি নাম উড়ন্ত চাকি, মাঝেমাঝেই এদের দেখা মেলে আকাশে। পৃথিবীর যে কোনও প্রান্তে দেখা যায় এই ইউএফও বা আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট। এই নিয়ে গত দু’দশক ধরে আলোচনা হলেও, এ নিয়ে কোনও তাগিদ দেখায়নি বিজ্ঞানমহল। তবে এবার এই বিষয়টিকে গুরুত্ব দিতে শুরু করল আমেরিকা গবেষণা সংস্থা নাসা।

এই ইউএফও আসলে কী? তা কি সত্যিই কোনও জিনিস নাকি কেবল মানুষের কল্পনা, এসমস্ত প্রশ্নের উত্তর খুঁজতে এবার অনুসন্ধানে নামলেন নাসার বিজ্ঞানীরা। নাসার বিজ্ঞানীদের এই নির্দেশ দিয়েছেন সংস্থার প্রধান বিল নেলসন।

আরও পড়ুন- ওড়িশার ‘বারমুডা ট্রায়াঙ্গল’! প্রায়ই ঘটে দুর্ঘটনা, উধাও হয় বিমান, কিন্তু কারণ আজও অধরা

বিল নেলসন গত মাসেই নাসা প্রধানের দায়িত্ব গ্রহণ করেছেন। তাঁর কথায়, “দায়িত্ব নেওয়ার পর আমি নাসার বিজ্ঞানীদের বলেছি, উড়ন্ত চাকি আদতে কী জিনিস, তা বৈজ্ঞানিক ভাবে জানা, বোঝার চেষ্টা করা হোক। নামা হোক বিজ্ঞানভিত্তিক অনুসন্ধানে। যাতে এই জিনিসটি সম্পর্কে আমাদের ধোঁয়াশা কাটে”। তিনি আরও বলেন, “আমরা সকলেই বাস্তবটা জানতে চাই। চাই এ ব্যাপারে সব রকমের সন্দেহ, সংশয়, রটনা দূর হোক। বিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে বিষয়টি সম্পর্কে সকলের ধারণা জন্মাক”।

বিগত বেশ কিছু বছর ধরেই আমেরিকার নৌ ও বিমানবাহিনীর পাইলটরা নানান সময়ে আকাশে এই ইউএফও দেখতে পেয়েছেন বলে জানা গিয়েছে। তারা সেসবের ছবিও তুলে রেখেছেন। তবে বৈজ্ঞানিকমহলের একাংশের তরফে এই বিষয়কে তেমনটা গুরুত্ব দিয়ে দেখা হয়নি। এই কারণে নাসাও কোনও তদন্ত করেনি।

তবে সম্প্রতি পেন্টাগনকে কংগ্রেসে এই আনক্লাসিফায়েড ফাইলগুলি পেশ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই মাসের শেষের দিকে আমেরিকার কংগ্রেসে এই ফাইলগুলি জমা করার কথা রয়েছে। এই কারণেই তড়িঘড়ি এই বিষয় নিয়ে নড়েচড়ে বসল নাসা।

You might also like
Comments
Loading...