সব খবর সবার আগে।

Xiaomi Redmi ফোন ব্যবহারকারীদের ব‍্যক্তিগত তথ্য ফাঁস হয়ে চলে যাচ্ছে চীনে

মারাত্মক অভিযোগে অভিযুক্ত ব্রান্ড শাওমি রেডমি (Xiaomi Redmi)। ব্যবহারকারীদের গোপন তথ্য চীনে পাঠাচ্ছে এই মোবাইল এই সংস্থা। সম্প্রতি এমনই অভিযোগ উঠেছে মোবাইলপ্রেমীদের অন্যতম জনপ্রিয় এই মোবাইল সংস্থার বিরুদ্ধে। ইন্টারনেট সুরক্ষা নিয়ে কাজ করে এমন এক সংস্থা শাওমির বিরুদ্ধেই এমনই এক চাঞ্চল্যকর অভিযোগ এনেছে। সংস্থার অভিযোগ, চীনে আলিবাবার সার্ভারে ভারতে এই সংস্থার মোবাইল ব্যবহারকারীদের গোপন তথ্য পৌঁছে যাচ্ছে বলে চাঞ্চল্যকর অভিযোগ করেছে ওই ইন্টারনেট সুরক্ষা সংস্থাটি।

এমনকি ব্রাউজিং ডেটাও গ্রাহকের চীনে পৌঁছে যাচ্ছে বলে মারাত্মক অভিযোগ উঠেছে শাওমির বিরুদ্ধে। কিন্তু এই সমস্ত অভিযোগ‌ই খারিজ করে দিয়েছে শাওমি রেডমি (Xiaomi Redmi)। তাঁদের দাবি, শাওমি ব্যবহারকারীদের কোনও গোপন তথ্য চীনে পাঠানো হয় না। তবে গ্রাহকের পরিচয় গোপন রেখে ব্রাউজিং ডেটা সংগ্রহ করা হলেও তা অন্য কোম্পানির সঙ্গে শেয়ার করা হয় না বলেই জানিয়েছে এই মোবাইল সংস্থা।

গত কয়েকদিন আগে ইন্টারনেট সুরক্ষা গবেষক সার্লিগ ও অ্যান্ড্রু টিয়ের্নি শাওমির ফোনের থেকে গোপন তথ্য চীনে চলে যাচ্ছে সেই বিষয়ে বিস্ফোরক বিস্তারিত তথ্য সামনে নিয়ে আসে। এই সংস্থা জানাচ্ছে, ব্যবহারকারীদের এই বিষয়ে কিছুই জানানো হচ্ছে না। একেবারে গোপনে ব্রাউজিং ডেটা সংগ্রহ করছে চীনের এই সংস্থা। এই বিষয়ে বিস্তারিত তথ্য ফোর্বস ম্যাগাজিনেও প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত খবর অনুযায়ী, রেডমি নোট ৮ ফোনের ব্রাউজিং ডেটা চীনের আলিবাবার সার্ভারে পাঠিয়েছে শাওমি। এই বিষয়ে বিস্তারিত ভাবে গবেষণা করেছেন গবেষকরা। তাঁরা বলেছেন সুরক্ষাতে কিছু সমস্যা রয়েছে শাওমির। শাওমির একটা ফোনেই যে এই সমস্যা রয়েছে তা ঠিক নয়। শাওমির একাধিক স্মার্টফোনে গ্রাহক ডেটা নিরাপত্তার সমস্যা রয়েছে।

এছাড়াও স্মার্টফোনে কোন কোন স্ক্রিন ব্যবহার করা হয়েছে ইউজারের অজান্তেই তা ফাঁস হয়েছে বলে জানাচ্ছেন গবেষকরা। শুধু চীন নয়, রাশিয়া এবং সিঙ্গাপুরের সার্ভারে এই সব তথ্য পাচার হচ্ছে বলে অভিযোগ। ফলে শাওমি রেডমির স্মার্টফোনের ক্ষেত্রে ব্যবহারকারীদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...