রাজ্য

ডেঙ্গির নিরিখে বিপজ্জনক তালিকার আওতায় রাজ্যের ৪৩টি পুরসভা, এর মধ্যে আপনার এলাকা তালিকায় নেই তো? দেখে নিন

গরমকাল প্রায় পড়ে গিয়েছেই বলা যায়। এরপরই আসবে বর্ষাকাল। আর বর্ষাকাল মানেই ডেঙ্গির প্রকোপ বাড়বে রাজ্যে। এই কারণে আগেভাগেই ডেঙ্গির নিরিখে বেশ কিছু এলাকাকে বিপজ্জনক তালিকার আওতায় ফেলল স্টেট আরবান ডেভেলপমেন্ট এজেন্সি। গত বছরের নিরিখেই এই তালিকা প্রস্তুত করা হয়েছে। এই তালিকায় রয়েছে রাজ্যের মোট ৪৩টি পুরসভা।

এর মধ্যে উত্তর ২৪ পরগণা জেলাতেই বিপজ্জনক ২৬টি পুরসভা। এছাড়াও তালিকায় রয়েছে হাওয়া পুরসভা, হুগলী পুরসভা। দক্ষিণ ২৪ পরগণা জেলারও বেশ কিছু পুরসভা রয়েছে এই তালিকায়।

ডেঙ্গির প্রাদুর্ভাব বাড়ার আগেই কীভাবে রোগ নিয়ন্ত্রণ করা যায়, এর একটি রূপরেখা তৈরির কারণে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রত্যেক এলাকায় যে জনপ্রতিনিধিরা রয়েছেন, তাদের সেই কথা স্মরণ করিয়ে দেওয়ার জন্যও এই কাজ করা হয়েছে।

প্রত্যেক মরশুমেই ডেঙ্গির প্রকোপের সঙ্গে মোকাবিলা করার জন্য বিশেষ করে কলকাতা পুরনিগম ও তার আশেপাশের এলাকাগুলির জন্য একটি বড় চ্যালেঞ্জের কারণ হয়ে দাঁড়ায় রাজ্য সরকারের কাছে। বিগত দুই বছরে সেই চ্যালেঞ্জ আরও বেড়েছে।

এর  কারণ, একদিকে করোনার ধাক্কা আর সেই সঙ্গে আবার ডেঙ্গির প্রকোপ। তাই ডেঙ্গি যাতে না বাড়ে সেই দিকে নজর দিতে হয়েছে রাজ্যকে। গত মরশুমেও ডেঙ্গির কবলে পড়ে অনেকে প্রাণ হারিয়েছেন। ডেঙ্গি মোকাবিলায় প্রথম যা করণীয়, তা হল এলাকায় এবং বাড়ির আশেপাশে জল জমতে না দেওয়া। বদ্ধ জমা জলেই মূলত ডেঙ্গির মশা জন্মায়।

ডেঙ্গি থেকে রক্ষা পেতে বেশ কিছু বিষয়ের উপর নজর রাখা জরুরি।

  • প্রথমেই লক্ষ্য রাখতে হবে যাতে যেখানে-সেখানে জল না জমে থাকে। মশা এড়াতে স্প্রে, ক্রিম ব্যবহার করা, রাতে ঘুমনোর সময় মশারি ব্যবহার করা খুবই জরুরি।
  • সঠিক খাদ্যাভ্যাস জরুরি। ডেঙ্গি হলে রক্তের প্লেটলেট কমতে থাকে হু হু করে। এই কারণে এমন কিছু খাবার খেতে হবে, যা রক্তে প্লেটলেট বাড়ায়।
  • এই কারণে পেঁপের রস, নারকেল জল, ডালিম বা বেদানার রস বিশেষ উপযোগী।

Related Articles

Back to top button