West Bengal

করোনা ঠেকাতে বড়সড় পদক্ষেপ রাজ্যের, রাজ্যজুড়ে স্থাপন করা হবে ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট

বিজ্ঞাপন

করোনার দ্বিতীয় ঢেউ দেশের পাশাপাশি রাজ্যকেও কাবু করেছে। হাসপাতালে বেডের অভাব, অক্সিজেনের অভাব, এর জেরে মৃত্যু হচ্ছে করোনা রোগীদের। এমন এক ভয়াবহ অবস্থা যে মানুষকে বাধ্য হয়ে কালোবাজারিতে বেশি টাকায় অক্সিজেন কিনতে হচ্ছে। এবার এই পরিস্থিতিত কথা মাথায় রেখেই বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, রাজ্য সরকারের উদ্যোগে এবার অতিমারির মোকাবিলা করার জন্য রাজ্যে স্থাপন করা হবে ৫৫টি অক্সিজেন প্ল্যান্ট। গত কয়েক মাসের চেষ্টায় মহকুমা স্তর পর্যন্ত ১০৫টি সরকারি করোনার হাসপাতালে পাইপলাইনের মাধ্যমে অক্সিজেন সরবরাহ সুনিশ্চিত করা হবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- অব্যবহৃত টিকা ফেরত চাইল সরকার, রাজ্যের বেসরকারি হাসপাতালে করোনার টিকার দ্বিতীয় ডোজ নিয়ে অনিশ্চয়তা 

বিজ্ঞাপন

এই জেরে রাজ্যের প্রায় ১২,৫০০ করোনার রোগী নিরবচ্ছিন্নভাবে ২৪ ঘণ্টা ধরে অক্সিজেন পরিষেবা পাবেন। এছাড়াও, আগামী ১৫ই মে-র মধ্যে আরও ৪১টি সরকারি হাসপাতালে অক্সিজেনের পাইপ্লাইন বসানোর পরিকল্পনাও চলছে। এর ফলে আরও ৩০০০ রোগীকে সুচিকিৎসা দেওয়া যাবে বলে জানা গিয়েছে।

বিজ্ঞাপন

এই ব্যবস্থার ফলে অক্সিজেন সরবরাহকারী সংস্থাগুলির উপর নির্ভর না করে আরও বেশ স্বয়ংক্রিয় হয়ে উঠবে হাসপাতালগুলি। রাজ্যের নানান মেডিক্যাল হাসপাতাল, সরকারি জেলা হাসপাতাল,  সুপার স্পেশ্যালিটি হাসপাতাল ও মহকুমা হাসপাতালগুলির অধ্যক্ষের এবার থেকে সিএমএস অনুমোদিত হারে অক্সিজেন সংগ্রহ করতে পারবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এক্ষেত্রে অর্থ দফতরের নির্দেশ মানাও আবশ্যিক।

আরও পড়ুন- ‘টিকা নিতে নয়, করোনার চাষ করতে এসেছি’, টিকার জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে বিক্ষোভ মানুষের

বিজ্ঞাপন

চিকিৎসার ক্ষেত্রে সময় অত্যন্ত জরুরি। তাই কোনওরকম দেরি না করেই যত দ্রুত সম্ভব যাতে মেডিক্যাল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ও এমএসভিপিরা সিদ্ধান্ত নিতে পারেন, সেদিকেও নজর দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading