West Bengal

মানবিক অমিত শাহ্! আগে দেশবাসীর জন্য গণটিকাকরণ তারপর লাগু হবে নাগরিকত্ব আইন, ঘোষণা তাঁর

বিজ্ঞাপন
যে নাগরিকত্ব আইন নিয়ে উত্তাল হয়ে উঠেছিল দেশ সেই নাগরিকত্ব আইনই এবার দেরি করে লাগু করার ঘোষণা করলেন অমিত শাহ্।
বাংলায় বিধানসভা ভোটের মুখে যে নাগরিকত্ব আইন কৈলাস বিজয়বর্গীয় থেকে শুরু করে দিলীপ ঘোষ বিজেপির তাবড় নেতাদের অন্যতম অস্ত্র হয়ে উঠেছে সেই আইন নিয়েই এবার ভিন্ন সুর শোনা গেল খোদ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর গলায়!
করোনা পরিস্থিতিতে সিটিজেনশিপ আমেন্ডমেন্ট অ্যাক্ট বা CAA যে এখন ব্যাকফুটে চলে গিয়েছে, বাংলায় এসে নিশ্চিত করে গেলেন তিনি। বোলপুরে রবিবার সাংবাদিক সম্মেলনে নিজের বক্তব্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আপাতত CAA কর্মসূচি কার্যকর করা হচ্ছে না। আগে দেশবাসীর জন্য করোনার টিকাকরণ শুরু হোক, করোনার শৃঙ্খল ভাঙুক। তারপর এই বিষয়ে চিন্তাভাবনা করা হবে।’
প্রসঙ্গত উল্লেখ যোগ্য, গতবছর সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA পাস হওয়ার পর বাংলায় কম অশান্তি হয়নি। অবরোধ-বিক্ষোভ-ট্রেন ভাঙচুর, জ্বালিয়ে দেওয়া, রাস্তা অবরোধ বাদ যায়নি কিছুই। CAA বিরোধিতায় কলকাতায় একে এক এক মিছিলে হেঁটেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।  শেষপর্যন্ত বাংলায় আর কার্যকর করা হয়নি সংশোধিত নাগরিকত্ব আইন বা CAA। সেই ঘটনার পর পেরিয়ে গিয়েছে। দেশে আতঙ্কের অন্যতম পরিভাষা তৈরি করেছে করোনাভাইরাস। তার জেরে হওয়া লকডাউন, মৃত্যু মিছিল কেটে গেছে অনেকটা সময়। করোনা আবহেই বছর শেষে এখন বাংলায় ভোটের উত্তেজনা।
বাংলার মসনদ জিততে বঙ্গ বিজেপি নেতারা আশ্বাস দিচ্ছেন বিজেপি যদি ক্ষমতায় আসে, তাহলে কি এই রাজ্যে বাংলাদেশি শরণার্থী, মতুয়া সম্প্রদায়ের মানুষেরা নাগরিকত্ব পাবেন। কতটা তা বাস্তবায়িত হবে বলা মুশকিল কিন্তু ভোটের প্রচারে তেমনই আশ্বাস দিচ্ছেন তাঁরা।
কিন্তু অমিত শাহের আজকের বক্তব্যের সঙ্গে বাংলার বিজেপি নেতাদের বক্তব্যে বেশ খানিকটা ফারাক দেখা গেল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্’র দু’দিনের বাংলার সফর শেষ হল রবিবার। সফর শেষে রুটিনমাফিক এদিন বোলপুরেই সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। সাংবাদিকের প্রশ্নে জবাবে বাংলায় CAA কার্যকর হওয়া নিয়ে যাবতীয় জল্পনার আপাতত ইতি করলেন তিনি।  রাজনৈতিক বিশ্লেষকদের মতে বাংলায় ভোটের আগে আর নতুন করে অশান্তি চান না অমিত আর তাই এই সিদ্ধান্ত।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading