সব খবর সবার আগে।

সামাজিক উন্নয়নমূলক কাজে যোগ দিলো বন্ধন ব্যাঙ্ক! এক লক্ষ গাছ লাগানোর পরিকল্পনা, এনকেডিএ-র নতুন প্রকল্প

বনমহোৎসব উপলক্ষে এক নতুন কাজে যোগ দিলো বন্ধন ব্যাঙ্ক। সরকারের উদ্যোগে নেওয়া এনকেডিএ-র নতুন প্রকল্প। চলতি বছরে ১লক্ষ গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে। পরিকল্পনাটি করেছে বন্ধন ব্যাঙ্কের সামাজিক উন্নয়নমূলক কাজে নিযুক্ত শাখা বন্ধন কোন্নগর। পরিকল্পনা বাস্তবায়নও শুরু হয়ে গিয়েছে নিউ টাউন থেকে।

পরবর্তীতে বিহার, ঝাড়খন্ড, অসম ও রাজস্থানের মত রাজ্যগুলিতেও এক লক্ষ গাছ লাগানোর পরিকল্পনা বাস্তবায়িত করা হবে। অন্যদিকে এনকেডিএ-র থেকে একটি ১.৬৯ একর জমির দায়িত্ব নিয়েছে বন্ধন ব্যাঙ্ক। যেখানে সমস্ত গাছের চাষ শুরু করেছে তারা। ফুল-ফল, ওষুধিগুণসম্পন্ন বিভিন্ন ভেষজ গাছ রয়েছে সেখানে। চলতি সপ্তাহে মোট এক হাজার গাছ ওই জমিতে লাগানো হবে। ড্রাগন ফল, ডালিম সহ বিভিন্ন পুষ্টিগুণে ভরা ফলের গাছ ওই জমিতে হবে। এছাড়া বিভিন্ন ফুল-পাতাবাহার সেখানে লাগানো হবে।

খেয়াল রাখতে হবে যেন গাছগুলোর কোনো ক্ষতি না হয়। প্রতিনিয়ত কার্বন-ডাই-অক্সাইডের মাত্রা ঊর্ধ্বগামী হওয়া থেকে আটকাতে নেওয়া হয়েছে এই পরিকল্পনা। রাজ্য সরকারের তরফ থেকে বনমহোৎসবের সূচনাও করা হয়েছে। এমনকি সামাজিক উন্নয়নের কাজে যুক্ত বিভিন্ন সংস্থাদের, এই কাজে এগিয়ে আসতে অনুরোধ করা হয়েছে। অপরদিকে একটি জমির দায়িত্ব নিয়ে সেখানে বিভিন্ন গাছের চাষ করতেও বলা হয়ে গিয়েছে।

এই গোটা বিষয়ে বন্ধন ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা শ্রী চন্দ্রশেখর ঘোষ জানিয়েছেন, পৃথিবীতে এখন জলবায়ু পরিবর্তনের সমস্যা বিশাল আকার নিয়েছে। ধীরে ধীরে বিশ্ব উষ্ণায়ন মানুষকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে। যদিও অনেক বহুজাতিক সংস্থা এই বিষয়ে নিয়মিত কাজ করে চলেছে। তাও আমাদের যতটুকু সামর্থ্য এগিয়ে আসা উচিত।

তিনি আশাবাদী, এই বছরে যে পরিকল্পনা নেওয়া হয়েছে তা যথেচ্ছ পরিমাণে বাস্তবায়ন করা হবে। তিনি এই বনমহোৎসবের মত মহৎ প্রকল্পে বন্ধন কোন্নগরকে আহ্বান জানানোর জন্য, কৃতজ্ঞতা জানিয়েছেন রাজ্য সরকার ও এনকেডিএ’কে। দেখার এবার, তাদের করা পরিকল্পনা কতটা বাস্তবায়িত হয়।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...