সব খবর সবার আগে।

হিন্দি না জানায় যোগ শিক্ষকদের বিতাড়ন, বাংলা পক্ষের তোপের মুখে কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক

দেশে হিন্দি ভাষার বাড়বাড়ন্ত নিয়ে বরাবরই সরব বাংলাপক্ষ (Bangla Pokkho) নামে বাঙালি জাতীয়তাবাদী সংগঠন। এবার তাদের রোষের মুখে পড়ল কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রক (Ayush Ministry)। কারণ, হিন্দি না জানায় সম্প্রতি এই মন্ত্রকের একটি মিটিং থেকে তামিল যোগা শিক্ষকদের (Yoga Teachers) বিতাড়িত করেন মন্ত্রকের সেক্রেটারি (Secretary)। গোটা ঘটনায় দেশ জুড়ে বিতর্কের ঝড় ওঠে। এবার আয়ুষ মন্ত্রককে ওই সেক্রেটারির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে ইমেল করা হল বাংলাপক্ষের তরফ থেকে।

বাংলাপক্ষের সাফ বক্তব্য, হিন্দি জানা ভারতীয়ত্বের বা চাকরির মাপকাঠি হতে পারেনা। আমরা বাঙালি সহ সকল অহিন্দি জাতির অধিকার চাই। চিঠিতে ওই সেক্রেটারি রাজেশ কোটেচা (Rajesh Kotecha)র বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে চিঠিতে। সম্প্রতি আয়ুষ মন্ত্রক এর অধীনে মোরারজি দেশাই ইনস্টিটিউট অফ যোগাতে মন্ত্রকের দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে তামিল যোগা শিক্ষকদের বেরিয়ে যেতে বলেন এই সেক্রেটারি, কারণ তারা হিন্দি জানেন না।

অংশগ্রহণকারীরা হিন্দি জানেন না বলে বিতাড়নের নির্দেশ দেওয়া অসাংবিধানিক এবং অনায্য। তাই বাংলা পক্ষের তরফ থেকে দাবি করা হয়েছে যে গোটা ঘটনায় যেন আয়ুষ মন্ত্রক কড়া ব্যবস্থা নেয় এবং মন্ত্রকের তরফ থেকে ভাষা সংক্রান্ত একটি প্রেস বিবৃতিতে দাবি করা হয় বাংলা পক্ষের তরফ থেকে।

এছাড়াও বাংলা পক্ষের তরফ থেকে কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং জনতা দল (সেকুলার) নেতা এইচ ডি কুমারস্বামীকেও (H D Kumaraswamy) একটি চিঠি লেখা হয় বাংলাপক্ষ-এর তরফ থেকে। ‌ কুমারস্বামী আয়ুষ মন্ত্রকের এই ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন এবং তাঁকে সমর্থন করেই এই চিঠি লিখেছে বাংলা পক্ষ। যেখানেই হিন্দি আগ্রাসনের বিরুদ্ধে ভারতে আঞ্চলিক ভাষা গুলোকে রুখে দাঁড়াতে হবে বলে মত প্রকাশ করেছে এই বাংলা জাতীয়তাবাদী সংগঠন।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...