রাজ্য

মোদীর CoWin-এর পাল্টা মমতার বেনভ্যাক্স! চালু আজ থেকেই

এর আগে প্রতিষেধক নেওয়ার পরের সার্টিফিকেটে বাংলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবির পরিবর্তে মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখ সম্বলিত সার্টিফিকেট দেওয়ার ঘোষণা করে পশ্চিমবঙ্গ সরকার। আর এবার কেন্দ্রীয় সরকারের কোভিড পোর্টাল CoWin-এর পাল্টা দিয়ে বাংলায় চালু হলো নিজস্ব কোভিড পোর্টাল নাম বেনভ্যাক্স।

প্রসঙ্গত, করোনা টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করা থেকে সার্টিফিকেট পাওয়া পর্যন্ত সমস্ত প্রক্রিয়ার জন্য CoWin পোর্টালটি তৈরি করেছে কেন্দ্র। কিন্তু সেখানেও মোদীকে চ্যালেঞ্জ ছুঁড়লেন মমতা।

বেনভ্যাক্স নামের অর্থ হিসেবে বোঝানো হয়েছে বাংলা বা বেঙ্গলের ‘বেন’ এবং ভ্যাকসিনের ‘ভ্যাক্স’ জুড়েই নামকরণ করা হয়েছে পোর্টালের। এই পোর্টালের পথ চলা শুরু হল আজ থেকে।

জানা গিয়েছে, প্রতিষেধক প্রদানের পাশাপাশি টিকা সংক্রান্ত গবেষণাতেও সাহায্য করবে পোর্টালটি। প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতীয় ডোজের দিন কবে তা এই পোর্টালের মাধ্যমে আগাম মেসেজ পাবেন গ্রাহকরা। আবার কারও প্রতিষেধক নেওয়ার রেজিস্ট্রেশন করা থাকলে, মেসেজ পাঠিয়ে জানানো হবে টিকা নিতে কবে, কখন, কোথায় পৌঁছে যেতে হবে।

CoWin এর থেকে কতটা আলাদা বেনভ্যাক্স? কীভাবেই বা কাজ করবে এই পোর্টাল?

জানা গেছে, এই পোর্টালটিতে অনেকগুলো বিভাগ রয়েছে। যেমন, সুপার স্প্রেডার হিসেবে যাঁদের চিহ্নিত করে ভ্যাকসিন দেওয়া হচ্ছে, তাঁদের বিস্তারিত তথ্য মিলবে এখানে। এর ফলে কে কোন পেশার সঙ্গে যুক্ত, কাকে কোভ্যাক্সিন টিকা দেওয়া হল কিংবা কে কোভিশিল্ড টিকা পেলেন তা জেনে নিতেও সমস্যা হবে না।

তবে বাংলায় CoWin পোর্টালটিও চলবে। এর মাধ্যমে আগে যেভাবে নাম নথিভুক্ত করা হচ্ছিল তা সেই ভাবেই চলবে।

Related Articles

Back to top button