সব খবর সবার আগে।

ভোটের আবহে দিন বদলের গান বাঁধল বিজেপি, ঝড় উঠেছে নেটপাড়ায়

বাংলায় এখন ভোটের আবহাওয়া। এখনও পর্যন্ত প্রার্থী তালিকা ঘোষণা না হলেও আর কিছুক্ষণের মধ্যেই তৃণমূল থেকে বিজেপি সকল ঘোষণা করবে নিজেদের সেনাবাহিনীর নাম। আর এই আবহে বাংলায় প্রচার এর জন্য ইতিমধ্যেই বিভিন্ন স্লোগান থেকে গান ও ছড়া বাঁধা হয়ে গিয়েছে রাজনৈতিক দলগুলোর।

অভিনব দেওয়াল লিখন থেকে আনকোরা প্রচারের গান, সমস্ত রাজনৈতিক দলই এই সকল বিষয়কে হাতিয়ার করে। যেহেতু বাঙালি সংস্কৃতিমনস্ক তাই রাজনৈতিক দলগুলো শিল্পবোধের দিকেই নজর দেয়। বিজেপিকে অবাঙালি দল বলে তৃণমূল দেগে দিলেও কিন্তু বঙ্গ সংস্কৃতির সঙ্গে গেরুয়া শিবিরের যে নাড়ির টান আছে তা প্রমাণের জন্য তারা নিয়ে এল ‘দিন বদলের গান’।

এর আগে ফ্যাসিবাদ বিরোধী ইটালিয়ান গান – ‘বেলা চাও’র প্যারোডি ‘পিসি যাও’ তৈরি করেছিল বিজেপি। সেখানে উল্লেখ ছিল মমতা সরকারের বিভিন্ন নেতিবাচক দিকের। এমনকী বিজেপি বিরোধী লোকেরাও এই গানটি বেশ পছন্দ করেছেন। এরমধ্যেই চলে এসেছে বিজেপির দ্বিতীয় রাজনৈতিক গান, ‘দিন বদলের গান’।

যেখানে এসেছে উন্নয়ন, বাংলার গর্ব-র মত শব্দ। তৃণমূলকেই যে ঠোকা হয়েছে এই শব্দগুলোর মধ্যে তা স্পষ্ট। আর এই গানে এসেছে বিপ্লবের কথা, ‘তোমার কথায় আমার কথায়/ আসুক বিপ্লব।’ গানে গানে ভেসে আসছে কৃষি-শিল্পের কথা। তৈরি হবে ‘সোনার বাংলা’ এরকম কথাও এসেছে গানে। সব মিলিয়ে ভোট যুদ্ধে এবার গানে গানেই চলছে লড়াই যার পরিণতি বোঝা যাবে দুই মাস পরে।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...