রাজ্য

বিরল ঐক্যের সাক্ষী কলকাতা, পুরভোট নিয়ে তৃণমূলের বিরুদ্ধে একজোট হয়ে বিক্ষোভ প্রদর্শন বিজেপি-সিপিআইএম-কংগ্রেসের

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মুখে বারবার বিজেপি-সিপিআইএম-কংগ্রেস জোটের কথা উঠে এসেছে। এই তিন রাজনৈতিক দলকে একই সারিতে দাঁড় করিয়েছিলেন তিনি। এবার কলকাতা পুরসভা নির্বাচনে সেই ছবিই দেখা গেল মহানগরীতে। পুরভোট নিয়ে নানান অভিযোগ তুলে এবার তিন দলকে একজোট হয়ে প্রতিবাদ করতে দেখা গেল কলকাতার রাস্তায়।

আজ, রবিবার এক বিরল ঐক্যের সাক্ষী থাকল কলকাতা। বিজেপি-সিপিআইএম-কংগ্রেসের কর্মীদের একত্রে বিক্ষোভ সমাবেশ প্রদর্শন করতে দেখা গেল উত্তর কলকাতার বড়তলা থানার সামনে। এই তিন রাজনৈতিক দলের কর্মীরা একসঙ্গে তৃণমূলের বিরুদ্ধে তারস্বরে সুর চড়াল।

ঠিক কী ঘটেছে?

এদিন ১৭ নম্বর ওয়ার্ডে বুথে বুথে ছাপ্পা দেওয়া হচ্ছে বলে অভিযোগ তোলেন এই তিন দলের কর্মী–সমর্থকরা। অভিযোগ, তৃণমূল কংগ্রেস প্রার্থী মোহনকুমার গুপ্ত ভোট লুঠ করছে। পুলিশ নীরব দর্শকের ভূমিকা পালন করেছে, এই অভিযোগ তুলে বড়তলা থানার সামনে চলে আসেন সিপিআইএম এবং কংগ্রেস প্রার্থী। সেখানে যোগ দেন বিজেপি প্রার্থীও। তখনই তিন দলের মিলিত প্রতিবাদ চলতে থাকে।

প্রসঙ্গত, ২০১৫ সালের মতোই এ বছরও পুরসভা নির্বাচনে জোট বাঁধে নি বাম-কংগ্রেসরা। আজ, পুরভোটে শহরজুড়ে নানান অভিযোগ ওঠে। এ নিয়ে রাজ্যজুড়ে বিক্ষোভ কর্মসূচি পালন করছে বিজেপি।

এই বিক্ষোভেই অলিখিতভাবে নাম লেখায় কংগ্রেস ও সিপিআইএম। বিজেপিকে সঙ্গী করে এই প্রতিবাদকে অনেকেই আবার রামধনু জোট আখ্যা দিয়েছেন। সাম্প্রতিক অতীতে বাম ও কংগ্রেসরা একসঙ্গে জোট বাঁধলেও, বিজেপির সঙ্গে এই দুই দলকে কখনোই একসঙ্গে আন্দোলন করতে দেখা যায় নি।

Related Articles

Back to top button