রাজ্য

‘স্কুলে মিড ডে মিল বন্ধ, তালাবন্ধ স্কুলে বার্ষিক পরীক্ষা বাতিল, পারলে এখানেও আসুন’, স্কুলের বেহাল দশা নিয়ে মমতাকে খোলা চিঠি অগ্নিমিত্রার

চলতি সপ্তাহেই হিঙ্গলগঞ্জে (Hingalgunj) গিয়ে একটি প্রাথমিক স্কুল পরিদর্শনে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। স্কুলের জন্য বেশ কিছু ঘোষণাও করেন তিনি। এরপরই রাজ্যের বাকি সরকারি স্কুলের বেহাল দশা নিয়ে মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি লেখেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল (Agnimitra Paul)। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের মধ্য শালবাড়ি স্কুলের বার্ষিক পরীক্ষা বাতিলের ঘটনা তুলে ধরে মমতাকে খোঁচাই দেন তিনি।

মমতার স্কুল পরিদর্শনের দু’টি ছবি পোস্ট করে অগ্নিমিত্রা লেখেন, “আপনি তো দেখলাম টাকিতে গিয়ে প্রাথমিক স্কুলে গিয়েছিলেন। সেখানে নানা কথা বললেন। পঞ্চায়েত ভোটের আগে জনসংযোগের কৌশল। অথচ রাজ্যজুড়ে প্রাথমিক স্কুলের হাল বেহাল। জলপাইগুড়ি জেলার ময়নাগুড়ি ব্লকের মধ্য শালবাড়ি স্কুলের নাম শুনেছেন আপনি? জানেন স্কুলের পরিকাঠামোর হাল? স্কুল তালাবন্ধ থাকায় বাতিল হয়ে গেল প্রথম দিনের বার্ষিক পরীক্ষা। পরীক্ষা দিতে এসেও ফিরে গেল ছাত্রছাত্রীরা। প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ৩৭ পরীক্ষার্থীর এ দিন বাংলা পরীক্ষা ছিল”।

বিজেপি বিধায়ক আরও লেখেন, “ক্লাসরুম তালাবন্ধ থাকায় আকাশের নিচে বসেছিল প্রি-প্রাইমারির পঠনপাঠন। স্কুলে পানীয় জলের ব্যবস্থা নেই। কল থাকলেও তা থেকে জল পড়ে না। শৌচালয় তিন বছর আগে তৈরি হলেও জলের ব্যবস্থা না থাকায় ব্যবহার করা যাচ্ছে না। স্কুলের ফ্যান-লাইট, বাসনপত্র উধাও হয়ে গিয়েছে। ঠিক করে মিড-ডে মিল দেওয়া হয় না। দুজন শিক্ষিকা ও একজন শিক্ষক থাকলেও তাঁরা নিয়মিত আসেন না”।

অগ্নিমিত্রার কথায়, “ক্ষোভ থেকেই স্কুলের গেটে তালা ঝুলিয়ে দিয়েছিলেন এক অভিভাবক। আপনি ক্যামেরা সমেত প্রাথমিক স্কুলে গেলেন। সরকারি কোষাগার থেকে কোটি কোটি টাকা খরচ করলেন। অথচ রাজ্যের নানাপ্রান্তে প্রাথমিক স্কুল ধুঁকছে। না আছে পরিকাঠামো, না জোটে শিক্ষক। পড়াশোনা শিকেয়। পারলে এই স্কুল ঘুরে যান”।

বলে রাখি, গত বুধবার হঠাৎই টাকি চকখাঁপুকুর এফপি স্কুল পরিদর্শনে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে ক্লাসে ঢুকে পড়ুয়াদের সঙ্গে কথাও বলেন তিনি। তাঁর এই স্কুল পরিদর্শনকে ‘রাজনৈতিক জনসংযোগ’ বলে আখ্যা দেন অগ্নিমিত্রা পাল।

Related Articles

Back to top button