রাজ্য

পরিযায়ী শ্রমিকদের কষ্ট সীমাহীন! তাই এবার হাইওয়েতে অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়ার সিদ্ধান্ত বিজেপির।

লকডাউনের ভারতে সব থেকে কষ্টের করুণ চিত্র হচ্ছে পরিযায়ী শ্রমিকদের। একে পকেটে টাকা নেই, নেই খাদ্য, বন্ধ সমস্ত রকম যানবাহনের পরিষেবা। থাকার মধ্যে রয়েছে প্রতি পদে বিপদ। কখনও ট্রেন পিষে দেওয়ার খবর তো কখনও বাস। এই অনিশ্চিত জীবনকে সম্বল করে কিলোমিটারের পর কিলোমিটার হেঁটে চলেছেন তাঁরা নিজেদের গন্তব্যের উদ্দেশ্যে।

সরকারের তরফে দেওয়া হচ্ছে আর্থিক প্যাকেজ। কিন্তু সেটা সবার কাছে পৌঁছতে কিছুটা সময় তো লাগবে‌ই। ইতিমধ্যেই সূত্র বলছে পরীযায়ীরা গলার কাঁটা হয়ে উঠেছে কেন্দ্রীয় সরকারের জন্য। রোজ‌ই তাঁদের দুর্ভোগের ছবি প্রকাশ পাচ্ছে। আর ততটাই বেশি করে অস্বস্তিতে পড়ছে রাজ্য-কেন্দ্রীয় সরকার।

কীভাবে পরিযায়ী শ্রমিকদের কষ্ট লাঘব করা যায় এই মর্মে বৃহস্পতিবার রাতে বৈঠকে বসেছিলেন অমিশ শাহ, জেপি নাড্ডা সহ বিজেপির তাবড় নেতারা।

দলের কার্যালয়ে এই বৈঠকে ঠিক হয় যে পরিযায়ীদের সুবিধার্থে আরও মানবিক হবে বিজেপি। যাঁরা বাড়ি ফিরছেন ও যারা শেল্টার হোমে আছেন, উভয়ের জন্যেই সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা হয়েছে এই বৈঠকে। সূত্রের খবর, বিজেপি ঠিক করেছে হাইওয়েতে, প্রতি ১০০-১৫০ কিলোমিটার অন্তর অ্যাম্বুলেন্স পরিষেবা দেওয়া হবে। অন্য এক সূত্র বলছে কোয়ারেন্টাইন সেন্টারে যাঁরা থাকছেন, তাঁদের ভালো করে খেয়াল রাখবে বিজেপি। শুধু তাঁদের খাদ্য ও চিকিৎসা নয়, তাঁরা যাতে কিছু নিয়ে নিজেদের সময় কাটাতে পারেন, সেটাও নিশ্চিত করবে কেন্দ্রীয় শাসক দল।

Related Articles

Back to top button