রাজ্য

‘ডিসেম্বরের মধ্যেই রাজ্যে লাগু হবে সিএএ’, জানালেন বিজেপি বিধায়ক অসীম সরকার

ডিসেম্বরের মধ্যেই রাজ্যে চালু হবে সিএএ, এমনটাই জানালেন হরিণঘাটার বিজেপি বিধায়ক অসীম সরকার। তিনি জানান যে সিএএ লাগু করার জন্য কাজ শুরু হয়ে গিয়েছে। পুজোর পরই তা সম্পন্ন হবে।

দীর্ঘদিন ধরেই সিএএ লাগু করা নিয়ে বিজেপির উপর চাপ রয়েছে। ২০১৯ সালে লোকসভা নির্বাচনে রাজ্যে উদ্বাস্তু অধ্যুষিত এলাকা থেকে বিশাল সমর্থন পায় গেরুয়া শিবির। সরকার গঠনের এক বছরের মধ্যেই লোকসভায় পাশ হয় সিএএ বিল। এর ফলে উদ্বাস্তুদের এলাকায় নাগরিকত্ব পাওয়ার একটা আশা জেগে ওঠে।

তবে এরপরই দেশে শুরু হয় করোনা সংক্রমণ। সেই থেকে সিএএ বাস্তবায়ন কার্যত আটকে রয়েছে। কেন্দ্রীয় বিজেপির তরফে বারবার প্রতিশ্রুতি দিয়ে বলা হয়েছে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের আগে সিএএ কার্যকর হবেই। কিন্তু বিজেপির জনপ্রতিনিধিদের ওপর অপেক্ষমান জনতার চাপ বাড়তে থাকে।

আজ, শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে হরিণঘাটার বিধায়ক অসীম সরকার বলেন যে সিএএ লাগু করার সমস্ত কাজ শুরু হয়ে গিয়েছে। তিনি জানান যে ডিসেম্বরের মধ্যেই সেই কাজ শেষ হবে।

এদিন অসীমবাবু বলেন, “সিএএ কার্যকর হবেই। দ্রুত কার্যকর হবে। শীর্ষ নেতৃত্বের কাছে আমার আবেদন ছিল উদ্বাস্তুদের নাগরিকত্ব সুনিশ্চিত করতে যেন কোনও প্রতিবন্ধকতা না থাকে। রুল তৈরি হলে আমরা সেটা দেখতে পাবো। আমরা সমস্ত দিক খতিয়ে দেখব। তার পর আমরা ছাড়পত্র দিলে সিএএ লাগু হয়ে যাবে। ডিসেম্বরের মধ্যেই এটা হবে”।

এদিকে আবার রাজনৈতিক মহলের একাংশের দাবী, সামনেই লোকসভা নির্বাচন। এই কারণে ফের একবার সিএএ নিয়ে তাস খেলে ভোটবাক্স ভরাতে চাইছে বিজেপি। এই কারণে সিএএ চালু করা হবে বলে গুণগান শোনা যাচ্ছে তাদের মুখে।

Related Articles

Back to top button