রাজ্য

এবার রাজ্যপালের পদ পেতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, প্রস্তাবে পড়ল সিলমোহর

রাজ্যপাল জগদীপ ধনখড়ের (Jagdeep Dhankhar) পদ গেল। তাঁর জায়গায় এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। রাজ্যপালকে বাদ দিয়ে মমতাকে বিশ্ববিদ্যালয়গুলির আচার্য (Chancellor) করতে চেয়ে প্রস্তাব আনা হয়েছিল। সেই প্রস্তাবে এবার সিলমোহর দিল মমতার মন্ত্রিসভা। জানা যাচ্ছে, রাজ্য সরকারের তরফে শীঘ্রই মুখ্যমন্ত্রীকে বিশ্ববিদ্যালয়গুলির আচার্য করতে চেয়ে বিধানসভায় বিল আনা হতে চলেছে।

আজ, বৃহস্পতিবার এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, “মন্ত্রিসভায় সর্বসম্মতিক্রমে একটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে পশ্চিমবঙ্গের সরকারি যত বিশ্ববিদ্যালয় আছে তার আচার্য পদে রাজ্যপালের পরিবর্তে মুখ্যমন্ত্রীকে আচার্য করতে চেয়ে বিধানসভায় বিল আনবে সরকার”।

প্রসঙ্গত, রাজ্যপাল ও রাজ্য সরকারের সংঘাত কোনও নতুন ঘটনা নয়। বারবার দু’পক্ষ নানান বিষয়ে একে অপরের বিরোধিতা করে এসেছে। শিক্ষাক্ষেত্রেও সেই সংঘাত দেখা গিয়েছে বারবার। এর আগে বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্যদের সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনখড়।

কিন্তু সেই বৈঠকে উপাচার্যরা যোগ দেন নি। এরপরই প্রকাশ্যে ক্ষোভ উগড়ে দেন ধনখড়। উপাচার্য নিয়োগ নিয়েও রাজ্যের সঙ্গে একাধিকবার সংঘাতে জড়িয়েছেন রাজ্যপাল।

এমন পরিস্থিতিতে রাজ্যপালকে আচার্যের পদ থেকে সরানোর চিন্তাভাবনা রাজ্য সরকারের অন্দরে অনেক আগেই শুরু হয়েছিল বটে। সেই সময় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ইঙ্গিত দিয়েইছিলেন যে মুখ্যমন্ত্রীকেই আচার্য হিসেবে ভাবার পরিকল্পনা করছে সরকার।

Related Articles

Back to top button