সব খবর সবার আগে।

পুজোতে ক্লাবগুলিকে অনুদান দেওয়ার বিষয়ে রাজ্যকে সবুজ সংকেত দিল কলকাতা হাইকোর্ট, হলফনামা জমা দেওয়ার নির্দেশ

রাজ্যের তরফে পুজোর অনুদান দেওয়া নিয়ে রাজনৈতিক কিছু চাপানউতোর তো চলছিলই। তবে শেষমেশ রাজ্যের এই অনুদান দেওয়ার ক্ষেত্রে সবুজ সংকেত দিল কলকাতা হাইকোর্ট। সূত্রের খবর অনুযায়ী, প্রায় ৩৭ হাজার ৩৮২টি ক্লাবকে পুজোর অনুদান দেওয়া নিয়ে আলোচনা করা হচ্ছে। চলতি বছরে এমন সিদ্ধান্তই নিয়েছিল রাজ্য। তবে এবার উচ্চ আদালতের থেকেও মিলল অনুমতি।

গত বছরের নির্দেশ অনুযায়ী এই অনুদান দেওয়ার ক্ষেত্রে  বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে। এক্ষেত্রে একটি বিষয় বিশেষভাবে উল্লেখ করা হয়েছে যে কোন খাতে কত টাকা খরচ করা হবে, সেই সংক্রান্ত একটি রিপোর্ট  হলফনামা আকারে জমা দেওয়ার কথাও বলা হয়েছে হাইকোর্টের তরফে।

করোনা মোকাবিলায় রাজ্য টাকা খরচ করুক, একথাও পরিস্কার জানানো হয়েছে। এক্ষেত্রে অনুদানের টাকার অনেকটাই করোনা পরিস্থিতি মোকাবিলার ক্ষেত্রে ব্য়য় করা হতে পারে বলে ধরে নেওয়া যেতেই পারে। আর বাকি টাকা পুলিশ ও সাধারণ মানুষের মধ্যে সমণ্বয় বৃদ্ধির কাজেও ব্যয় করা হতে পারে।

কলকাতা হাইকোর্টের তরফে আরও বলা হয়েছে যে রাজ্য যদি কোনও নির্দেশিকা না বানাতে পারে, তাহলে আগে যে নির্দেশিকা দেওয়া হয়েছিল সেই অনুসারেই টাকা খরচ করতে পারবে। স্য়ানিটাইজার, মাস্ক-সহ করোনা মোকাবিলার ক্ষেত্রে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার ব্যাপারে অনুদানের অর্থ ব্যয় করা যাবে বলে জানানো হয়েছে।

এই সংক্রান্ত হিসাব আগামী ২২ নভেম্বরের মধ্যে হলফনামার আকারে জমা দিতে হবে, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে। তবে আদালত সূত্রের খবর যে অনুদান দেওয়ার ক্ষেত্রে আর কোনও আইনি বাধা নেই।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...