সব খবর সবার আগে।

আদালতের নির্দেশের অবমাননা, বেআইনি নির্মাণ ভাঙতে রাজি নয় রাজ্য সরকার

বিধাননগরে বেআইনি নির্মাণের বিরুদ্ধে দায়ের জনস্বার্থ মামলায় আদালতের চরম তোপের মুখে পড়তে হল রাজ্য সরকারকে। কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির নির্দেশ কার্যকর হয়নি। এই কারণে রাজ্য সরকারকে ‘অকর্মণ্য’ বলে দাগলেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল। এর আগে অনেকবার রাজ্য সরকার আদালতের তোপের মুখে পড়েছে।

বিধাননগর ৩৫ ও ৩৬ ওয়ার্ডে দেদার চলছে অবৈধ নির্মাণ। এই মর্মে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন ওই এলাকারই দুই বাসিন্দা। অভিযোগ ন’ভাগা ও শান্তিনগর এলাকায় অবৈধ নির্মাণ চলছে। কোথাও সরকারি জম দখল করে আবার কোথাও বা রাস্তা দখল করে। আর এই সবকিছু দেখেও কিচ্ছু উচ্চবাচ্য করেনি বিধাননগর পুরসভা।

চলতি বছরের মার্চ মাসে বেআইনি এই নির্মাণগুলির ভবিষ্যৎ ঠিক করতে একটি কমিটি গরেন তৎকালীন প্রধান ভারপ্রাপ্ত বিচারপতি। এই বিষয়ে দ্রুত পদক্ষেপ নেওয়ার কথাও জানান তিনি।

কিন্তু আজকের শুনানিতে অভিযোগকারী আইনজীবী জানান যে কমিটি গড়ে কোনও লাভ হয়নি। বেআইনি নির্মাণগুলি ভাঙতে কোনও পদক্ষেপ নেয়নি পুরসভা।

প্রশ্ন ওঠে, প্রধান বিচারপতির নির্দেশ সত্ত্বেও কেন কোনও পদক্ষেপ করা হল না।এই বিষয়ে সরকারি আইনজীবী বলেন, ওখানে বেআইনি নির্মাণ ভাঙতে গেলে স্থানীয়দের আবেগে আঘাত লাগার সম্ভাবনা রয়েছে। জনরোষের মুখে পড়তে পারে প্রশাসন।

একথা শুনেই বেশ রেগে যান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। বলেন, জনরোষের জন্য আইন কার্যকর করা যাচ্ছে না, এটা কোনও যুক্তি হতে পারে না। তাহলে তো বলতে হবে রাজ্য সরকার অকর্মণ্য, নিজের দায়িত্ব পালনে ব্যর্থ।

You might also like
Comments
Loading...