সব খবর সবার আগে।

গরু পাচার চক্রের কান্ডারীদের সম্পত্তি দেখে তাজ্জব দুঁদে তদন্তকারীরা!

মুর্শিদাবাদের বাসিন্দা তথা গরু পাচার চক্রের (Cattle smuggling) কান্ডারী এনামুল হক (Enamul Haque) এবং বিএসএফ (BSF) কমান্ডার সতীশ কুমারের বিশাল ধন-সম্পদ দেখে তাজ্জব বনে গেছেন সিবিআইয়ের দুঁদে তদন্তকারীরা। এনামুল হকের সম্পত্তির (property) পরিমাণ আসলে হিসেবহীন বলেই জানা যাচ্ছে। আর যেটুকু দেখা যাচ্ছে তা না কি আসলে সামান্য। দূর থেকে দেখা হিমশৈলের চুড়ামাত্র!

মুর্শিদাবাদে নিজের এলাকায় প্রাসাদোপম বাড়ি ছাড়াও দুবাই, বাংলাদেশ, নেপাল, দিল্লি সহ কলকাতার বেনিয়াপুকুরে অভিযুক্তের বিলাসবহুল ফ্ল্যাটের সন্ধান মিলেছে।

কিন্তু অন্যদিকে এমানুলের থেকে কোন‌ও অংশে এতটুকুও কম যান না বিএসএফ কমান্ডার সতীশ কুমার (Satish Kumar)। বছর ছয়েক আগেই কয়েক কোটি টাকা খরচ করে সল্টলেকে বাড়ি কিনেছিলেন এই অভিযুক্ত বিএসএফ আধিকারিক। সেই বাড়ির‌ই একতলায় চলত গেস্ট হাউস।

প্রতিবেশীরা জানিয়েছেন বাইরে থেকে, এমনকী বাংলাদেশ থেকেও বহু লোক এসে থাকত সেই গেস্ট হাউসে। এই গেস্ট হাউসকে (guest house) কেন্দ্র করে একাধিকবার প্রশাসনিক জটিলতা তৈরি হয়েছিল। যদিও প্রভাব খাটিয়ে ওই বিএসএফ আধিকারিক ঘটনা ধামাচাপা দিয়ে দেন। বাংলাদেশ থেকে এখানে কারা এসে থাকত, তা নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ গোয়েন্দারাও।

কিন্তু আশ্চর্যজনক ভাবে এই গেস্ট হাউজের না আছে রেজিস্টার, না আছে কোনও রেকর্ড। একই সঙ্গে, বিএসএফ কর্তা সতীশকুমারের সঙ্গে আন্তর্জাতিক গরু পাচার চক্রের পান্ডা এনামুল হকের যোগাযোগ স্পষ্টতর হয়েছে। তদন্তকারীরা জানাচ্ছেন কলকাতায় বিএসএফ আধিকারিক সতীশ কুমারের মুর্শিদাবাদে‌ও একটি বাড়ি আছে, যেটি নিজের খরচে বানিয়ে দিয়েছে এনামুল। সতীশ কুমারকে হাতে রাখতে আধিকারিকের ছেলেকে চাকরিও দিয়েছিলেন এই গরু পাচারকারী পান্ডা। সঙ্গে গাড়ির মত দামী উপহার। ফলে নির্বিঘ্নেই চলছিল গরু পাচার। কিন্তু সতীশ উত্তরবঙ্গে বদলি হ‌ওয়ার পর থেকেই ধীরে ধীরে রাশ টানা শুরু হয় গরু পাচারে।

গত বছরের জুলাইয়ের শেষের দিকে মুর্শিদাবাদের হারুডাঙা এলাকায় জলপথে পাচারের সময় গরুর গলায় বিস্ফোরক তথা সকেট বোমা বেঁধে দেয় অভিযুক্তরা। যদিও বিস্ফোরণ ঘটানোর আগেই তা বিএসএফ (BSF) জওয়ানদের চোখে পড়ে যায় এবং তারা বিস্ফোরক নিষ্ক্রিয় করেন। বিএসএফের গোয়েন্দাদের দাবি, শোধ তুলতেই পাচারের সময় গরুর গলায় বিস্ফোরক বেঁধে বিএসএফ জওয়ানদের খুনের চেষ্টা করে এনামুল হকের লোকজন।

You might also like
Comments
Loading...
Share