West Bengal

নবান্ন থেকে উপান্ন! ‘ঘরবদল’ মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

বিজ্ঞাপন

নবান্ন, উপান্ন দুই মিলিয়েই অফিস করবেন মুখ‍্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন ছাড়াও এ বার থেকে ‘উপান্ন’তেও অফিস করবেন। সদ‍্য নবান্ন’র সামনেই রাজ্য সচিবালয়ের নয়া তিনতলা ভবন ‘উপান্ন’ তৈরি হয়েছে। প্রতি তলায় সাড়ে পাঁচ হাজার বর্গফুট জায়গা রয়েছে। গত ২২ জুলাই এই নয়া ভবনের উদ্বোধন করেন স্বয়ং মমতা বন্দ্যোপাধ্যায়। নতুন এই ভবনে মুখ্যমন্ত্রীর সচিবালয়ের একটি অফিস রয়েছে। এ ছাড়াও দোতলায় মুখ্যমন্ত্রীর জন্য নির্দিষ্ট ঘর তৈরি হয়েছে। মুখ্যমন্ত্রীর সচিব, মুখ্যসচিব ও স্বরাষ্ট্রসচিবের জন্যও ঘর তৈরি হচ্ছে।

বিজ্ঞাপন

তা কেন‌ও এই ঘরবদল?

বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রীর সম্ভাব্য নতুন অফিসের ব্যাখ্যায় নবান্ন’র কর্তারা জানাচ্ছেন করোনা পরিস্থিতির কথা। ইতিমধ্যেই নবান্নে কর্মরত একাধিক পুলিশকর্মী, অফিসার ও গাড়ির চালক করোনা সংক্রমিত হয়েছেন। নবান্ন’র এক কর্তা জানিয়েছেন, ‘চলতি মাসেই কোনও একদিন মুখ্যমন্ত্রী উপান্ন’র নতুন ঘরে বসবেন। তবে নবান্ন’র চোদ্দো তলায় তাঁর ঘর ও সিএমও যেমন ছিল, তেমনই থাকছে। তিনি সরকারের প্রধান, তাই সরকারি সচিবালয়ে তাঁর জন্য নির্দিষ্ট ঘর থাকা বাঞ্ছনীয়। তা না হলে কখনও সেই অফিস পরিদর্শনে গিয়ে মুখ্যমন্ত্রী মিটিং বা কথা বলতে চাইলে কি অন্য মন্ত্রী বা অফিসারের ঘরে বসবেন? এ জন্যই একটা নিজস্ব ব্যবস্থা রাখা।’ মুখ্যমন্ত্রী যে দিন রাইটার্স বিল্ডিংস ছেড়েছেন তার কিছু দিনের মধ্যেই মুখ্যমন্ত্রীর সচিবালয়ও সেখান থেকে গুটিয়ে ফেলা হয়। এবং এর পরেই রাইটার্স বিল্ডিংসের সংস্কারের কাজ শুরু হয়। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত সব মুখ্যমন্ত্রী রাইটার্সে যে ঘরে বসতেন, সেটির বর্তমানে কোন‌ও অস্তিত্ব নেই।

বিজ্ঞাপন

করোনার জেরে এ দিন থেকেই নবান্নের ভিভিআইপি গেটের দু’টি লিফটের ব্যবহার নিয়ন্ত্রণ করা হয়েছে। পুলিশ জানিয়েছে, এই দু’টি লিফট এখন থেকে শুধুমাত্র মুখ্যমন্ত্রী, মুখ্যমন্ত্রীর সচিব, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ডিজি ব্যবহার করতে পারবেন। সাধারণ কর্মীরা তো নয়ই, অন্য কোনও মন্ত্রী, অতিরিক্ত মুখ্যসচিব বা সচিব পদমর্যাদার আধিকারিকও ব্যবহার করতে পারবেন না। তাঁদের জন্য আরও একটি পৃথক লিফটের ব্যবস্থা করা হয়েছে। তাঁরা এ বার থেকে ভিভিআইপি গেট দিয়ে (মমতা বন্দ্যোপাধ্যায় যে গেট ব‍্যবহার করেন) প্রবেশ করবেন না। তাঁদের জন্য নির্দিষ্ট লিফটও আবার সাধারণ কর্মী ও জনতাকে ব্যবহার করতে দেওয়া হবে না। মঙ্গলবারই এই দুই ভিভিআইপি লিফটের সামনে পৌঁছনোর আগে থাকা কাচের দরজা বন্ধ করে দেয় পুলিশ।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading