West Bengal

নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ক্লাস হবে দূরদর্শনে, হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে প্রশ্ন

বিজ্ঞাপন

করোনা সতর্কতায় চলছে দেশজোড়া লকডাউন। তারই প্রেক্ষিতে বন্ধ রয়েছে স্কুল-কলেজসহ সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

আগামী শিক্ষাবর্ষে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সমস্ত পড়ুয়াকে পাশ করিয়ে দেওয়ার নির্দেশ আগেই দিয়েছে রাজ্য সরকার। এবার নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ভার্চুয়াল ক্লাসের ব্যবস্থা করছে রাজ্য।

বিজ্ঞাপন

শুক্রবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানান, ‘৭ থেকে ১৩ এপ্রিল বিকেল চারটে থেকে পাঁচটা দূরদর্শনে বিভিন্ন বিষয়ে ক্লাস করাবেন শিক্ষকরা।’

বিজ্ঞাপন

রাজ্য সরকারের ‘বাংলার শিক্ষা’ পোর্টালে ই-মেল করে, হোয়াটস অ্যাপে বা ফোন করে ভারচুয়াল ক্লাসে প্রশ্ন করতে পারবে ছাত্রছাত্রীরা। ১৮০০১০৩৭০৩৩ নম্বরটি এডুকেশন হেল্পলাইন হিসাবে চালু থাকবে। পার্থবাবু এদিন আরও জানিয়েছেন, ক্লাস এইট পর্যন্ত ছাত্র-ছাত্রীদের হোম টাস্ক দেওয়া হবে। বাংলার শিক্ষা পোর্টালে বিষয় অনুযায়ী হোম টাস্ক দেওয়া হবে। স্কুল খোলার পর শিক্ষকদের তা দেখাতে হবে প্রতিটি ছাত্র-ছাত্রীকে।

বিজ্ঞাপন

অষ্টম শ্রেণি পর্যন্ত পাস-ফেল তুলে দেওয়া প্রসঙ্গে বৃহস্পতিবার শিক্ষামন্ত্রীর ঘোষণার পর অনেকেই বলেছিলেন, এই সিদ্ধান্তের জেরে ছাত্রছাত্রীরা পড়াশোনাকে হালকা ভাবে নিতে পারে। সবাই যদি জেনেই যায় পরের ক্লাসে উঠে যাবে তাহলে সারা বছর পূর্ণ উদ্যমে পড়াশোনা করবে না। মনে করা হচ্ছে , সেসব কথা বিবেচনা করেই ক্লাস এইট পর্যন্ত ছাত্রছাত্রীদের হোম টাস্কের সিদ্ধান্ত নিল সরকার। নবম-দ্বাদশ শ্রেণির ছেলে-মেয়েরা ইমেল এবং হোয়াটস অ্যাপের মাধ্যমে প্রশ্ন করতে পারবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। সেই ইমেল আইডি বা হোয়াটস অ্যাপ নম্বরও দেওয়া হবে বাংলার শিক্ষা পোর্টালে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading