সব খবর সবার আগে।

পদ্মশ্রী সম্মানে সম্মানিত ছোটদের জাদুকর! নন্টে ফন্টে, বাঁটুল-এর স্রষ্টা নারায়ণ দেবনাথ পাচ্ছেন পদ্ম সম্মান

সোমবার রাতেই বাংলার আর সাতজনের মধ্যে ঘোষণা হয়েছে তাঁর নাম। তিনি নারায়ণ গঙ্গোপাধ্যায়। আপামর বাঙালি শিশুর ছোটবেলাকে যিনি নিজের জাদু কাঠির ছোঁয়ায় সুন্দর করে সাজিয়ে দিয়েছেন।

বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথ মানেই আভিজাত্য। ‘হাঁদা ভোঁদা’, ‘বাঁটুল দি গ্রেট’, ‘নন্টে ফন্টে’, ‘বাহাদুর বেড়াল’-এর মতো একের পর এক অমর সৃষ্টি। তাঁর সৃষ্টিগুলি এই রাজ্যের শিশু সাহিত্যকে বছরের পর বছর ধরে সমৃদ্ধ করে চলেছে।

হাওড়ার শিবপুরেই প্রখ্যাত শিল্পীর জন্ম। সেখানেই বেড়ে ওঠা। পারিবারিক পেশার সুবাদে পরিবারের অনেকেই স্বর্ণকার। তাই ছোটবেলা থেকেই অলঙ্কার, প্রভৃতির নকশা করার সুযোগ ছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি আর্ট কলেজে পাঁচ বছরের ডিগ্রির জন্য লেখাপড়া শুরু করলেও শেষ বছরে এসে পড়া ছেড়ে দেন। এরপরে কিছু বছর বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার জন্য কাজ করেন। বাংলা কমিকসের জগতে নারায়ণ দেবনাথের আগমন দেব সাহিত্য কুটিরের সম্পাদক মণ্ডলীর উৎসাহে। তার প্রথম কমিকস ‘হাঁদা ভোঁদা’ নামটিও তাঁদের প্রস্তাবিত। সময়ের সঙ্গে সঙ্গে সাদা-কালো কার্টুনগুলিতে রঙের ছোঁয়াও লেগেছে। ২০১৩ সালে নারায়ণ দেবনাথকে ‘বঙ্গবিভূষণ’ পুরস্কারে সম্মনিত করে পশ্চিমবঙ্গ সরকার। পেয়েছেন সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও।

উল্লেখ্য, ‘পদ্মশ্রী’ সম্মান দেওয়ার কথা ঘোষণা হ‌ওয়ার ঠিক দু’দিনের মাথাতেই, বুধবার প্রবীণ কার্টুনশিল্পী নারায়ণ দেবনাথের শারীরিক অসুস্থতার খবর মিলল। এদিন সকালেই তাঁর কোভিড (COVID-19) পরীক্ষা করা হয়েছে বলে খবর।

_taboola.push({mode:'thumbnails-a', container:'taboola-below-article', placement:'below-article', target_type: 'mix'}); window._taboola = window._taboola || []; _taboola.push({mode:'thumbnails-rr', container:'taboola-below-article-second', placement:'below-article-2nd', target_type: 'mix'});
You might also like
Comments
Loading...