রাজ্য

সহজপাঠকেও রাজনীতির মোড়কে মুড়ল সিপিএম, পুজোতে জনসংযোগ বাড়াতে অ আ ক খ নিয়ে নতুন স্লোগান বামপন্থীদের

ধর্ম ও ধর্মীয় উৎসবকে একই সুতোয় বাঁধে সিপিএম। কোনও ধর্মীয় উৎসবেই সামিল হয় না তারা। কিন্তু তবুও প্রতি বছর দুর্গাপুজোর সময় মণ্ডপের বাইরে কিন্তু মার্কসবাদী কমিউনিস্ট পার্টির বইয়ের স্টল ঠিকই লক্ষ্য করা যায়। আর সেখান থেকে বিক্রিও হয় ভালোই। প্রতি বছরই পুজোর সময় এই বিক্রির জেরে বেশ ভালো অঙ্কের টাকাও আয় হয় বামপন্থীদের।

এবছর এবার নতুন করে আমজনতাকে সহজপাঠের পাঠ পড়াচ্ছে সিপিএম। অ আ ক খ’র প্রাথমিক পরিচয়ের সঙ্গে দুর্নীতি বিরোধী স্লোগান জুড়ে দেওয়া হয়েছে। এ নিয়ে নিজের সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। আর তা নিয়ে ইতিমধ্যেই রাজনৈতিক মহলে বেশ গুঞ্জন শুরু হয়েছে।

উৎসবের মরশুমে দিনবদলের বর্ণপরিচয়। লড়াইয়ের সহজপাঠ। মহম্মদ সেলিমের পোস্টে এমনই লেখা ফুটে উঠেছে। পোস্টে লেখা, “ছোট কথা শেখে অ আ/ হক কথা সোচ্চারে কওয়া’। ‘মুঠো হাত এ ঐ/ চাকরিটা আনবোই”। এমনই সব লেখা রয়েছে সিপিএমের নতুন সহজপাঠে।

কোথাও আবাত রয়েছে আবার দুর্নীতি বিরোধী খোঁচাও। ম-এর পরিচয় দিতে গিয়ে সিপিএমের ‘সহজপাঠে’ আবার লেখা হয়েছে, “ম চালায় ডাকাতদল/ রাজ্যজুড়ে কলরোল। ট ঠ ড ঢ করে গোল/ দুর্নীতিকে কাঁধে তোল”।

একুশের নির্বাচনের আগেও তৃণমূলকে আক্রমণ শানাতে নানান ধরণের রাজনৈতিক গান, স্লোগান তৈরি করেছিল সিপিএম। তা বেশ প্রশংসিতও হয়েছিল বটে। তবে এবার বাংলার শিক্ষাজীবনের এক অবিচ্ছেদ্য অংশ সহজপাঠকে রাজনীতির অংশ করায় বেশ সমালোচনার মুখে পড়েছে কমিউনিস্টরা।

অনেকেই মনে করছেন যে লড়াইয়ে আমজনতাকে ডাক দেওয়ার জন্য কী অন্য কোনও অস্ত্র ছিল না, যে শেষ পর্যন্ত সহজপাঠকে রাজনীতির মোড়কে মোড়াতে হল? উৎসবের মরশুমে এভাবে দিনবদলের বর্ণপরিচয় লিখে কী আদৌ জনতার সমর্থন পাওয়া যাবে? তা একবার সিপিএমের ভেবে দেখা উচিত কী ছিল না!  

debangon chakraborty

Related Articles

Back to top button