রাজ্য

ক্রমেই শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ, খুব শীঘ্রই বাংলায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘অশনি’

নিম্নচাপ যেন বাংলায় লেগেই রয়েছে। শীত পেরিয়ে বসন্ত এসেছে আর এরই মধ্যে নিম্নচাপের খবর দিল হাওয়া অফিস। বঙ্গোপসাগরে ফের শক্তি বাড়াচ্ছে নিম্নচাপ। খুব শীঘ্রই তা ঘূর্ণিঝড় হয়ে বাংলার উপকূলে আছড়ে পড়তে পারে বলে জানাচ্ছে মৌসম ভবন। এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ‘অশনি’। এবার মৌসম ভবনের তরফে ঘূর্ণিঝড়ের গতিবিধি জানানো হল।

গতকাল, বৃহস্পতিবার বিকেলে মৌসম ভবনের তরফে যে বুলেটিন প্রকাশ হয়েছে, তাতে বলা হয়েছে কে এই মুহূর্তে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপটি অবস্থান করছে। শনিবার সকালে আন্দামানের কাছাকাছি আসার পর তা সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হবে। এরপর এর গতি থাকবে উত্তর ও উত্তরপূর্ব দিকে।

এই নিম্নচাপ আন্দামানের উপর দিয়ে উত্তরে বয়ে যাবে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে যে আগামী ২০শে মার্চ রবিবার সকালে এই নিম্নচাপ ঘূর্ণাবর্তে পরিণত হবে। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২১শে মার্চ সোমবারের মধ্যে এই ঘূর্ণাবর্ত ঘূর্ণিঝড় ‘অশনি’তে পরিণত হবে।

ঘূর্ণিঝড়ের গতিমুখ এই সময় থাকবে উত্তর ও উত্তর-পূর্বদিকে। ধীরে ধীরে তা এগোবে বাংলাদেশ ও উত্তর মায়ানমার উপকূলের দিকে। এরপর মঙ্গলবার ২২শে মার্চ সকালে তা স্থলভাগে পৌঁছবে।

তবে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে যে আগামী পাঁচদিন বাংলায় ঝড়বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তর থেকে দক্ষিণ সর্বত্র শুষ্ক আবহাওয়া থাকবে। দিন ও রাতের তাপমাত্রার মধ্যে খুব বেশি হেরফের হবে না বলেই জানা গিয়েছে।

Related Articles

Back to top button