সব খবর সবার আগে।

দুর্গাপুজো ভেস্তে দিতে তৈরি হচ্ছে নিম্নচাপ, ফের ঘূর্ণিঝড়ের আশঙ্কা বঙ্গে

ফের বাংলার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের তরফে এমনটাই আশঙ্কা জারি করা হয়েছে। দেশ থেকে বিদায় পর্ব শুরু হলেও রাজ্যে কিন্তু মৌসুমি বায়ু এখনও সক্রিয়। বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া পরপর নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করে রেখেছে।

এমন পরিস্থিতিতে আগামী ১০ই অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আর এই নিম্নচাপের প্রভাবে আগামী ১৩ থেকে ১৫ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হতে পারে বলে জানা গিয়েছে আবহাওয়া দফতরের সূত্রে।

আজ কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। এরইসঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর ভ্যাপসা গরমের অনুভূতি বজায় থাকবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

এদিকে গতকাল, বৃহস্পতিবার শক্তি হারিয়ে ঘূর্ণাবর্ত দুর্বল হয়েছে বলে খবর। এর জেরে রাজ্যে বৃষ্টির দাপট সামান্য কমলেও ফের চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। এর জেরে আলিপুর আবহাওয়া দফতরের তরফে বৃষ্টিপাতের পূর্বাভাস মিলেছে।

জানা গিয়েছে যে আগামী রবিবার আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। তা  ক্রমেই শক্তি বৃদ্ধি করে উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে এগিয়ে যাবে। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে উপকূলে পৌঁছবে এই নিম্নচাপ। আর এর জেরে ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে হতে পারে উপকূলবর্তী এলাকাগুলিকে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েকদিনে দক্ষিণবঙ্গে আকাশ মেঘলা থাকার পাশাপাশি বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ কম থাকলেও বুধবার থেকে উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

You might also like
Comments
Loading...