West Bengal

‘আগে স্টেবল করুন, পরে করোনা চিকিৎসা করবেন’, মুখ্যমন্ত্রীর এহেন পরামর্শে চিকিৎসক মহলে বিতর্কের ঝড়

বিজ্ঞাপন

এবার করোনা পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা না করে রোগীদের যে ‘বড়’ রোগ আছে তা আগে সারাবার নিদান দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার এই পরামর্শে এক মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে চিকিৎসক মহলে।

বিজ্ঞাপন

রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে প্রায় ১২ হাজার। মৃত্যু সংখ্যাও ৫০০-র ঘর ছোঁবে ছোঁবে করছে। অনেকেই চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছেন। চিকিৎসার জন্য হন্যে হয়ে এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে ঘুরছেনও। বেসরকারি নার্সিং হোমগুলোতেও একই অবস্থা। এবার নার্সিং হোম ও চিকিৎসকদের একহাত নিতে গিয়ে উপরের বড় রোগ সারানোর মন্তব্যটি করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

গতকালই রাজ্যে ১০৪ টি সেফহোম সেন্টার খোলা হয়েছে। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায় এও ঘোষণা করেছেন যে চাইলে তাঁর নিজের বাড়িকেও তিনি সেফ হোম সেন্টারে পরিণত করবেন। এই কথা বলার পরেই তাকে আক্রমণ শানিয়েছেন সাধারণ মানুষ থেকে বিরোধীপক্ষ সবাই। তারা বলছেন যে মুখ্যমন্ত্রী মুখেই খালি বড় কথা বলেন, কাজে আর কিছু করে দেখাতে পারছেন না।

বিজ্ঞাপন

মুখ্যমন্ত্রী কালকে আরো জানিয়েছেন যে চিকিৎসকরা যেন রোগীর কোভিড পরীক্ষার ফলাফলের জন্য অপেক্ষা না করে তার আগেই চিকিৎসা শুরু করে দেন। স্বাভাবিকভাবেই চিকিৎসক মহলে এই মন্তব্যে আলোড়ন পড়ে গিয়েছে যে কোভিডের ফলাফল না জেনে চিকিৎসাটা শুরু কীভাবে করা যাবে?

বিজ্ঞাপন

মমতা পরামর্শ দিয়েছেন যে রোগীর আগে হার্টের বা অন্য কোনো অসুখ থাকলে সেটাকে আগে নিয়ন্ত্রণে আনতে। তারপরে যদি মনে হয় তবে চিকিৎসকরা কোভিডের চিকিৎসা করবেন।

তিনি এর সঙ্গে অ্যাক্সিডেন্টের তুলনা করেছেন। তাঁর মতে, যখন দুর্ঘটনা ঘটে তখন আগে আহত ব্যক্তির রক্ত বন্ধ করা হয় তারপরে চিকিৎসা শুরু হয়। চিকিৎসকরা কোভিডের ক্ষেত্রে এই একই জিনিস পালন করতে পারেন বলে তাঁর মত।

বিজ্ঞাপন

তারপরে তিনি ক্ষোভে ফেটে পড়ে বলেন যে, নার্সিংহোম ও চিকিৎসকরা কোনো রোগী যেন ফেলে না রাখেন। সিনিয়র চিকিৎসকরাও চিকিৎসা পাচ্ছেন না। তিনি যে বেসরকারি নার্সিং হোম নিয়ে যথেষ্ট অখুশি তা তার কথাতেই স্পষ্ট। কিন্তু তাঁর রাগটা শুধু বেসরকারি নার্সিং হোমের উপর গিয়েই পড়ছে কেন তাও ভেবে দেখার বিষয়।

তার এসব মন্তব্যের পরই বিরোধীরা বলতে শুরু করেছেন, উনি নিজে কি চিকিৎসক? নিজে কি ‘আইন’ এর সঙ্গে চিকিৎসাবিজ্ঞানও পড়েছেন যে চিকিৎসকরা কীভাবে চিকিৎসা করবেন তার পরামর্শ দিচ্ছেন? কোনও দুর্ঘটনা আর করোনা কি এক জিনিস হল? উনি নিজে রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী হয়ে রাজ্য স্বাস্থ্য পরিকাঠামো ঠিক করে গড়ে তুলতে পারেননি তার দায় উনি নিচ্ছেন না কিন্তু চিকিৎসকরা কীভাবে করোনার চিকিৎসা করবেন সেই নিয়ে ‘মূল্যবান’ পরামর্শ দিচ্ছেন। তাই তাঁরা আগে মমতাকে রাজ্যের চিকিৎসাব্যবস্থা ঠিক করে গড়ে তোলার পরামর্শ দিয়েছেন। তারপরে উনি যত খুশি এই বিষয়ে মন্তব্য করুন কেউ কিছু বলবে না বলেই জানিয়েছে বিরোধীরা।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading