রাজ্য

সূচি বদল উচ্চমাধ্যমিক পরীক্ষায়, কবে কোন পরীক্ষা হবে, জেনে নিন

উচ্চমাধ্যমিক পরীক্ষাতে এল বদল। জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্যই পরীক্ষার সূচিতে পরিবর্তন করা হয়েছে বলে জানালেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। আজ, সোমবার ঘোষণা করা হয় নতুন সূচি।

উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি যে পরিবর্তন করা হবে, তেমন ইঙ্গিত আগেই মিলেছিল। কারণ, উচ্চমাধ্যমিকের সময়ই জয়েন্ট এন্ট্রান্সের মেন পরীক্ষা হওয়ার কথা। এই কারণেই পরীক্ষার সূচি বদল করতে হল। এই নিয়ে আজ বৈঠকের শুরুতেই কেন্দ্রীয় সংস্থা এনটিএ-র বিরুদ্ধে ক্ষোভপ্রকাশ করেন সংসদ সভাপতি।

দেখে নেওয়া যাক উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচিতে কী কী বদল এল-

  • ১৩ই এপ্রিল কমার্শিয়াল ল’ অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিওলজি পরীক্ষা ছিল। নতুন সূচি অনুযায়ী ১৩ এপ্রিলের পরিবর্তে ওই পরীক্ষাগুলি হবে ১৮ই এপ্রিল।
  • ১৬ই এপ্রিল কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউিকেশন, সংস্কৃত, পারসি, আরবি ও ফরাসি ভাষার পরীক্ষা ছিল। সেই পরীক্ষাটি হবে ১৩ এপ্রিল।
  • ১৮ই এপ্রিল স্ট্যাটিসটিক্স, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট পরীক্ষা ছিল। ওই পরীক্ষাগুলি নেওয়া হবে ২৫শে এপ্রিল।
  • অর্থনীতি পরীক্ষা ২০শে এপ্রিলের পরিবর্তে হবে ২৬শে এপ্রিল। আগামী ২রা এপ্রিল থেকে শুরু হওয়া উচ্চমাধ্যমিক শেষ হবে ওইদিন।

উচ্চমাধ্যমিক শুরু হবে সকাল দশটা থেকে, চলবে বেলা ১টা ১৫ মিনিট পর্যন্ত। এবার নিজের নিজের স্কুলেই পরীক্ষা দেবে পড়ুয়ারা। এই কারণে প্রত্যেক স্কুলে থাকবেন বিশেষ পর্যবেক্ষক। তাঁর নজরদারিতেই চলবে পরীক্ষা।

মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়ও বেশ কিছু জায়গায় ইন্টারনেট আংশিক বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ১৫ই ফেব্রুয়ারি থেকে ৪ঠা মার্চের মধ্যে প্র্যাকটিক্যাল পরীক্ষা শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। সেই মতোই শেষ হয়েছে প্র্যাকটিক্যাল পরীক্ষাও।

এদিকে আজ, সোমবার থেকেই শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। চলবে আগামী ১৬ই মার্চ পর্যন্ত। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় সিলেবাস সংক্ষিপ্ত করা হয়েছে।  মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার দিনগুলিতে বাড়তি গণপরিবহণের ব্যবস্থা করেছে রাজ্য সরকার। এছাড়াও, পর্ষদ এবং সংসদের তরফে পরীক্ষাকেন্দ্রের বাইরে নিরাপত্তার জন্য পর্যাপ্ত পুলিশ মোতায়েন রাখার আবেদন করা হয়েছে।

Related Articles

Back to top button