West BengalKolkata

রাজ্যজুড়ে চালু হচ্ছে বাস পরিষেবা, ভাড়া বৃদ্ধি হচ্ছে তিনগুন, নূন্যতম ভাড়া ২৫ টাকা

বিজ্ঞাপন

তৃতীয় দফার লকডাউনের মধ্যেই শুরু হলো বাস পরিসেবা। প্রায় গত দু মাস গণপরিবহণ সম্পূর্ণ বন্ধ থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক হতে শুরু করেছে পরিস্থিতি। গ্রিন জোনে চালানো হয়েছে কিছু বাস। আগামী সপ্তাহ থেকে রাজ্য জুড়ে চালু হচ্ছে বাস পরিষেবা। কিন্তু এই পরিষেবার পেতে গেলে মেনে চলতে হবে সামাজিক দূরত্ব। তাই অল্প যাত্রী নিয়ে এই বাসগুলো চালানোর নির্দেশ দিয়েছে সরকার।। আর সেই কারণেই এবার বাড়তে চলেছে বাসের ভাড়া। আগের থেকে প্রায় প্রায় ৩ গুণ বাড়তে চলেছে বাসের ভাড়া। সূত্রের খবর, বেসরকারি বাসের নূন্যতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা।

বিজ্ঞাপন

কয়েকদিন আগেই গ্রিন জোনে বাস পরিষেবা চালু করেছে রাজ্য। এমনকি বেঁধে দেওয়া হয়েছে যাত্রী সংখ্যাও। যার ফলে বড়সড় ক্ষতির আশঙ্কা করেছেন বেসরকারি বাস চালকের। তাই নির্দেশ জারি হলেও লোকসানের আশঙ্কায় বেসরকারি বাস চালকরা বাস রাস্তায় নামান নি। তাঁরা কম সংখ্যায় যাত্রী তুললে তাদের ভাড়া বৃদ্ধি করতে হবে বলে দাবি জানান বাস সংস্থাগুলি। এই পরিস্থিতিতে মঙ্গলবার সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “বেসরকারি বাসের ক্ষেত্রে ভাড়া কী হবে, তা তারা নিজেরাই ঠিক করে নেবে। এ ক্ষেত্রে সরকার কিছু বলবে না। যাঁরা সেই অর্থ ব্যয় করতে সক্ষমতাঁরা বাসে উঠবেন, নচেৎ নয়।” এরপর এই বিষয়ে পরিবহনমন্ত্রী শুভেন্দু অধিকারী বাস মালিক সংগঠনগুলির সঙ্গে বৈঠক করেন এবং বুধবার প্রকাশ্যে আসে নয়া ভাড়ার তালিকা।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, বেসরকারি বাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া হতে চলেছে ২৫ টাকা। সর্বোচ্চ ভাড়া ৫০ টাকাও হতে পারে। প্রতি ২ কিলোমিটারে ভাড়া বাড়ছে ৫ টাকা করে। মিনিবাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া ধার্য হয়েছে ৩০ টাকা। ২ কিলোমিটার অন্তর বাড়বে ১০ টাকা করে। যা ইতিমধ্যেই নাভিশ্বাস উঠে উঠেছে সাধারণ মানুষের।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, বর্তমানে এ রাজ্যে মোট বেসরকারি বাসের সংখ্যা ৪৩০০০ এবং মিনিবাস ৩০০০। সাধারণ মানুষের কথা চিন্তা করে এই মুহূর্তে ৮০ শতাংশ বাস রাস্তায় নামাতে চাইছে রাজ্য। তবে আপাতত কনটেনমেন্ট জোনে মিলবে না কোনো পরিষেবা। বাস পরিষেবা চালু হলে চালক ও যাত্রী উভয়ের সুরক্ষার কথা মাথায় রেখেই মাস্ক, স্যানিটাইজার ব্যবহার করাটা বাধ্যতামূলক।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading