West Bengal

রাজ্যে রাজ্যে হটস্পট চিহ্নিত করার কাজ শুরু করছে কেন্দ্র, দায়ভার পড়ল রাজ্যের হাতেই

বিজ্ঞাপন

আগামীকালের মধ্যেই প্রকাশ্যে আসবে চতুর্থ দফার লকডাউনের নিয়ম-কানুন। জাতির উদ্দেশ্যে ভাষণে এই কথা বলেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যদের থেকে শুক্রবারের মধ্যে পরামর্শও চেয়ে পাঠিয়েছিলেন তিনি। সেই অনুসারে এবার রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলদের হটস্পট নির্ধারণ করার অনুমতি দেবে কেন্দ্র, বলে সূত্র মারফত জানা যাচ্ছে। 

বিজ্ঞাপন

ধীরে ধীরে বিশেষ ট্রেন বৃদ্ধি করা ও বিমান পরিষেবা চালু করা হতে চলেছে। তবে সারা ভারতে স্কুল, কলেজ, মল, সিনেমা হল এখনই খোলা হবে না বলে জানা যাচ্ছে। রেড জোনেও শুধুমাত্র সেলুন ইত্যাদি খোলার অনুমতি দেওয়া হতে পারে। সবুজ জোন সম্পূর্ণ খুলে যাবে, সীমিত কিছু বিধিনিষেধ থাকবে অরেঞ্জ জোনে ও রেড জোনে সর্বাধিক কড়াকড়ি থাকবে।

বিজ্ঞাপন

অনেক রাজ্যের দাবি এই জোনের পদ্ধতি বন্ধ করে শুধু কন্টেনমেন্ট ও নন-কন্টেনমেন্ট এরিয়া হিসাবে ভাগ করতে। কেউ কেউ আবার চাইছে তাদের ওপরেই রেড, গ্রিন ও অরেঞ্জ জোন চিহ্নিত করার দায়িত্ব দেওয়া হোক। এই আর্জি সম্ভবত মেনে নিতে চলেছে কেন্দ্র। 

বিজ্ঞাপন

রাজ্যগুলো কী ভাবছে এইসময়?

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গ, পঞ্জাব, মহারাষ্ট্র, অসম ও তেলেঙ্গানা চায় লকডাউন বাড়ুক।  ধাপে ধাপে ট্রেন পরিষেবা বৃদ্ধি ও ফ্লাইট চলাচল শুরু হবে আগামী সপ্তাহ থেকে বলে জানা গিয়েছে। মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে কলকাতায়। গণপরিবহণ ব্যবস্থা আগামী সপ্তাহেই শুরু হবে। 

দোকান , বাজার ও ই-কর্মাসের ওপর কড়াকড়ি কিছুটা শিথিল হতে পারে বলে জানা গিয়েছে। গুজরাত করোনায় মৃতের সংখ্যার হিসাবে দ্বিতীয় স্থানে রয়েছে কিন্তু বড় শহরে অর্থনৈতিক গতিবিধি শুরু করতে চায় গুজরাত। আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা মহারাষ্ট্র যদিও সেরকম কোনও ঝুঁকি নিতে চাইছে না। অর্থনৈতিক কার্যকলাপ চালুর পক্ষে রায় দিয়েছে  দিল্লি, কর্নাটক, অন্ধ্র প্রদেশ ও কেরালা। কেরালা হোটেল ও রেস্তোরা চালু করতেও ইচ্ছুক। পরিযায়ীদের ফেরার পর দ্রুত আক্রান্ত বাড়ছে বিহার, ঝাড়খণ্ড ও ওড়িশায়। এই রাজ্যগুলি লকডাউন শিথিল করার পক্ষে রায় দেয় নি। 

বিজ্ঞাপন

দেশে এই মুহূর্তে করোনা আক্রান্ত ৮৫ হাজারের বেশি, মৃত ২৭৫৩।

বিজ্ঞাপন

Leave a Reply

Back to top button

Discover more from Khabor24x7

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading